বাংলাদেশে আবারো যুক্তরাষ্ট্রের ভ্রমণ সতর্কতা

বাংলাদেশে আবারো যুক্তরাষ্ট্রের ভ্রমণ সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশ ভ্রমণে আবারও সতর্কতা জারি করল যুক্তরাষ্ট্র। দেশটির স্টেট ডিপার্টমেন্ট মঙ্গলবার তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ সতর্কতা জারি করে।

বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘ যুক্তরাষ্ট্রের হাজারো নাগরিক প্রতিবছর কোনো দুর্ঘটনা ছাড়াই বাংলাদেশ ভ্রমণ করলেও, যাঁরা দেশটিতে থাকেন বা ভ্রমণ করেন তাঁদের সতর্ক থাকতে আহ্বান জানানো যাচ্ছে।’

বিশ্বাসযোগ্য তথ্যের ভিত্তিতে বাংলাদেশে বিদেশিদের ওপর সন্ত্রাসী হামলা চালানো হতে পারে উল্লেখ করে ঢাকাস্থ মার্কিন দূতাবাস ব্যক্তিগত চলাফেরার ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করেছে দেশটি। বাংলাদেশে কোনো আন্তর্জাতিক হোটেলে বিদেশি নাগরিকদের বড় ধরনের জমায়েতে যেতেও যুক্তরাষ্ট্রের নাগরিকদের নিষেধ করা হয়েছে।
নতুন এই সতর্কতা আগামী বছর ২ ফেব্রুয়ারি পর্যন্ত বহাল থাকবে বলে জানানো হয়েছে।

বিস্তারিতভাবে বিবৃতিতে উল্লেখ করা হয়, গত সেপ্টেম্বর থেকে বাংলাদেশে বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার ঘটেছে। যার মধ্যে ২৮ সেপ্টেম্বর ঢাকায় ইতালীয় নাগরিককে গুলি করে হত্যা ও ৩ অক্টোবর জাপানি নাগরিককে হত্যা করা হয়েছে। এছাড়া ২৪ অক্টোবর শিয়া মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠানে বোমা বিস্ফোরণে একজন নিহত হয়েছেন।
চলতি বছরে বেশ কয়েকজন লেখক-প্রকাশকদেরকে হুমকি ও বিভিন্ন সময়ে হামলা চালিয়ে কয়েকজনকে হত্যা করা হয়েছে। যার মধ্যে একজন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পাওয়া ব্লগারও রয়েছেন।

এর আগে সর্বশেষ গত ১৮ অক্টোবর বাংলাদেশে নিজ দেশের নাগরিকদের ভ্রমণ সতর্কতা জারি করে যুক্তরাষ্ট্র।  favicon

Leave a Reply