সাফল্যের ৫ তালিকা

সাফল্যের ৫ তালিকা

লিডারশিপ ডেস্ক: সফলতার পেছনে সবাই ছোটে কিন্তু সবাই সফল হতে পারেনা। সফল হতে হলে চাই সুন্দর পরিকল্পনা। কারণ পরিকল্পনা ছাড়া কোনো কিছু অর্জন করা সম্ভব না। তাই সফল হওয়ার পূর্ব শর্ত হল সুনির্দিষ্ট পরিকল্পনা করা এবং সে অনুযায়ী নিজেকে ধাপে ধাপে এগিয়ে নেয়া। লাইফহ্যাক ম্যাগাজিনে সাফল্যের এমন ৫ তালিকার কথা বলা হয়েছে। চলুন জেনেনি কেমন হতে পারে সেই তালিকা।


লক্ষ্য: সব মানুষের জীবনে একটি বড় লক্ষ্য থাকে। সেই লক্ষ্যে পৌঁছাতে হলে আমাদের আগে কিছু ছোট ছোট লক্ষ্য স্থির করতে হবে। এই ছোট ছোট লক্ষ্য পূরণ করতে পারলে তখন বড় লক্ষ্যটাও নিজের আয়ত্বে চলে আসে। তাই প্রথমেই আপনাকে লক্ষ্যের তালিকা প্রস্তুত করতে হবে। কারণ যে কোনো কাজে সফল হওয়ার পূর্বশর্ত হল লক্ষ্য নির্ধারণ করা।

কাজ: শুধু কাজ করলেই হবে না, তা হতে হবে পরিকল্পনামাফিক। তাই দৈনন্দিন, মাসিক, এমনকি বাৎসরিক কাজের একটা তালিকা করতে হবে এবং সেই তালিকা অনুযায়ী পরিকল্পনামাফিক কাজ করতে হবে। তাহলেই আপনি সফল হতে পারবেন।

প্রয়োজনীতা: সাফল্যের অন্যতম শর্ত হল প্রয়োজনীতার তালিকা করা। প্রয়োজনীয় জিনিসপত্রের তালিকা করা খূব জরুরী। কেননা কাজের মাঝে হঠাৎ করে কিছুর কমতি হলে পন্ড হয়ে যেতে পারে আপনার সব পরিশ্রম।

খরচ: সাফল্যের তালিকায় খরচের তালিকাকে মৌলিক তালিকা বললেও ভুল হবে না।  সফলতা অনেকাংশে আপনার অর্থনৈতিক বিষয়ের উপরে নির্ভর করে। অর্থেনৈতিক কারণে সাফল্য আটকে যেতে পারে। তাই আগে থেকে যাবতীয় খরচের তালিকা করে রাখুন। কাজের সময় আপনি বাঁধা প্রাপ্ত না হন।

নতুন চিন্তা: হতাশ হলে চলবে না, নতুন করে ভাবতে হবে। নতুন নতুন আইডিয়া ব্যবহার করতে হবে। একটি কাজেই যে সফল হতে হবে এমন ভাবার কোনো কারণ নেই। নতুন নতুন চিন্তার মাধ্যমে কাজের তালিকা করুন। সফলতা আসবেই।

ব্যর্থতা থাকবে, তবে সফলতা আসবেই! একটু ভাবুন, পরিকল্পনা করুন আর সেভাবে আপনার কাজের তালিকা তৈরি করুন। দেখবেন সাফল্য একদিন ঠিকই আপনার দগজায় এসে কড়া নাড়বে। favicon

Leave a Reply