বিফল বিজ্ঞানীদের সফল হয়ে ওঠা

বিফল বিজ্ঞানীদের সফল হয়ে ওঠা

  • শামীম রিমু

যেসব ব্যাক্তি আজ সাফল্যের শিখরে, যাঁদের দেখে আমরা অনুপ্রাণিত হই প্রতিনিয়ত, তাঁদের জীবনের শুরুটা যে সবসময় চমকপ্রদভাবে ভাগ্যানুকূল ছিল, তা কিন্তু নয়। সাফল্যের পথে বাধা আসে প্রতিনিয়ত, সেসব বাধা-বিপত্তি ও ব্যর্থতাকে আলিঙ্গন করে যাঁরা এগিয়ে যাওয়া অব্যাহত রাখেন, ইতিহাস তাঁদের ধারণ করে, সফলতা তাঁদের বরণ করে নেয়। বিশ্বসেরা এমন অর্ধশত বিফল ব্যক্তির কথা শুনব আমরা, যাঁদের পথ চলা শুরুই হয়েছিল ব্যর্থতা দিয়ে। তিন পর্বে সমাপ্য প্রতিবেদনের আজ থাকছে শেষ পর্ব।


আলবার্ট আইন্সটাইন cms.somewhereinblog.net

চার বছর বয়সে কথা বলতে শেখা আর সাত বছর বয়সে পড়তে শেখা একটি শিশু, যার শৈশবের শিক্ষকেরা ভাবতে বাধ্য হয়েছিল সে একজন মানসিক প্রতিবন্ধী ও অসামাজিক প্রাণীবিশেষ, সেই শিশুটির নাম ভবিষ্যতে হয়ে ওঠে আধুনিক পদার্থবিদ্যার প্রতিশব্দ। স্কুল থেকে বহিস্কৃত হন শৈশবে, তারুণ্যে ভর্তি হতে পারেননি পছন্দের পলিটেকনিক স্কুলে। কিন্তু এসব প্রতিবন্ধকতা তাকে দমিয়ে রাখতে পারেনি। নোবেলজয় ছাড়াও আরো নানা গুরুত্বপূর্ণ আবিষ্কারের জন্য আজও তিনি বিজ্ঞানজগতে বেঁচে আছেন এবং নিঃসন্দেহে বলা যায়, তিনি চিরজীবি হয়েই থাকবেন।

indexচার্লস ডারউইন

চিকিৎসাবিদ্যা বিষয়ক পেশা ভালো লাগেনি তাঁর, তাই ছেড়ে দিয়েছিলেন। বাবার চোখে তিনি ছিলেন অলস, আকাশকুসুম কল্পনাবিলাসী।শিক্ষকদের কাছে ছিলেন সাধারণ বালক যার মেধা সাধারণের চেয়েও নিম্নমানের। কিন্তু ব্যক্তিগত বৈজ্ঞানিক গবেষণার বদৌলতে আজও তিনি স্মরণীয় হয়ে আছেন।

রবার্ট গদার্দ tn2-32-goddard

জীবদ্দশায় তাঁর তরল জ্বালানী চালিত রকেট সংক্রান্ত গবেষণা মূল্যায়িত হয়নি। সতীর্থ বিজ্ঞানীদের কাছে তিনি হয়েছেন উপহাসের পাত্র। কিন্তু সময়ের কাছে তিনি হার মানেননি, স্রোতের বিপরীতে চালিয়ে গেছেন গবেষণা। আজকের পৃথিবীতে আর স্পেস ট্রাভেল অসম্ভব নয়, রকেটও কোনো অস্বাভাবিক চিন্তা নয়, এসবই গদার্দের গবেষণালব্ধ ফলাফল।

GodfreyKneller-IsaacNewton-1689আইস্যাক নিউটন

গণিতের জগতে তিনি নিঃসন্দেহে অসামান্য প্রতিভা হলেও স্কুলে বিশেষ সুবিধা করতে পারেননি। পারিবারিক খামার পরিচালনায় হতাশাজনকভাবে ব্যর্থ হওয়ার পরে তাকে পাঠানো হয় ক্যামব্রিজে, যেখানে তার মেধার বিকাশ ঘটে।

 রবার্ট স্টার্নবার্গ Robert_J_Sternberg

কলেজ জীবনে পরিচায়ক মনোবিজ্ঞানে ‘সি’ গ্রেড লাভ করেন, সাথে মেলে শিক্ষকের উপহাস। পরবর্তীতে স্টানফোর্ড থেকে বিশেষ কৃতিত্বের সাথে গ্র্যাজুয়েশন শেষ করেন। স্যুমা কাম লদে, ফি বেটা কাপা ইত্যাদি সম্মাননা ঝুলিতে পোরার পর আমেরিকান সাইকোলজিক্যাল এসোসিয়েশানের প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত হন।

edisonথমাস আলভা এডিসন

শৈশবে শিক্ষক বলেছিলেন এডিসনের কিছু শেখার ক্ষমতা নেই। একই রকম অভিযোগে প্রথম দু’টি চাকরি থেকেও বরখাস্ত হন। বৈদ্যুতিক বাতি তৈরীর ক্ষেত্রেও ব্যর্থ হন গুনে গুনে হাজারবার। কিন্তু শেষ ভালো যার, সব ভালো তার।

অরভিল রাইট ও উইলবার রাইট orville-wilbur-color

উড়োজাহাজ কারিগর রাইট ভাতৃদ্বয় তাঁদের সাইকেল মেরামতের দোকান শুরু করার আগে পারিবারিক অসুস্থতা ও হতাশার সাথে এক ভয়ানক যুদ্ধে জয়ী হন। উড়োজাহাজ তৈরির ক্ষেত্রেও বহুবার ব্যর্থ হওয়ার পর সফলতার মুখ দেখেন।favicon594

Leave a Reply