ম্যান্ডেলার জীবন থেকে ১০ শিক্ষা

ম্যান্ডেলার জীবন থেকে ১০ শিক্ষা

  • লিডারশিপ ডেস্ক

প্রতি বছর ১৮ জুলাই নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস (বা ম্যান্ডেলা দিবস) পালন করা হয়। দক্ষিণ আফ্রিকার এই কিংবদন্তী নেতাকে সম্মান জানানোর জন্যই ২০০৯ সালে জাতিসংঘ দাপ্তরিকভাবে দিবসটি পালনের সিদ্ধান্ত নেয়।

ম্যান্ডেলা (জুলাই ১৮, ১৯১৮- ডিসেম্বর ৫, ২০১৩) ছিলেন দক্ষিণ আফ্রিকার প্রথম কালো প্রেসিডেন্ট (১৯৯৪-১৯৯৯)। বর্ণবাদবিরোধী এই নেতা জীবনের ২৭টি বছরই কাটিছেন কারাগরে। ১৯৯০-র দশকের শুরুতে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট এফ. ডব্লিউ. ডি ক্লার্কের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে দেশটিতে বর্ণবাদি প্রথার অবসান ঘটান ম্যান্ডেলা। এই কৃতিত্বের জন্য ১৯৯৩ সালে তাদের দু’জনকে যৌথভাবে নোবেল পুরস্কার দেওয়া হয়। রাজনীতি থেকে অবসর নেওয়ার পরও ম্যান্ডেলা শান্তি এবং সমঝোতার মধ্যস্থতা করেন। আর তিনি এ কাজ করেন ১৯৯৯ সালে তার প্রতিষ্ঠিত ম্যান্ডেলা ফাউন্ডেশনের মাধ্যমে।

তিনি আজ আর আমাদের সঙ্গে নেই কিন্তু তার কথাগুলো আজও আমাদের হৃদয়ে গেঁথে আছ। এখানে ম্যান্ডেলার এমন ১০টি প্রজ্ঞাপূর্ণ উক্তির উল্লেখ করা হলো:

১. কোনো কাজ সম্পন্ন না হওয়া পর্যন্ত তা অসম্ভবই মনে হয়।

২. শিক্ষা হলো সবচেয়ে বড় অস্ত্র যেটি ব্যবহার করে আপনি দুনিয়াকে বদলে দিতে পারেন।

৩. বিজয় উদযাপন এবং সুসময়ে অন্যদেরকে সামনে রেখে নিজে পেছন থেকে নেতৃত্ব দেওয়াটাই উত্তম। কিন্তু বিপদের সময় সবার সামনে থেকেই নেতৃত্ব দেওয়া উচিত। এতে লোকে আপনার নেতৃত্বের সঠিক মূল্যায়ন করবেন।

৪. কোনো একটি পর্বত চুড়ায় ওঠার করার পর লোকে শুধু এটাই দেখতে পায় যে, আরো অনেক পর্বত রয়েছে ওঠার অপেক্ষায়।

৫. শান্তির খাতিরে কাউকে ক্ষমা করে দিতে কখনোই ভয় পান না সাহসী ব্যক্তিরা।

৬. আপনি যদি কাউকে তার আয়ত্বে রয়েছে এমন কোনো বিদেশি ভাষায় কিছু বলেন সেটি তার মাথায় ঢোকে। কিন্তু কাউকে তার নিজ ভাষায় কিছু বলেলে সেটি তার হৃদয়ে গেঁথে যায়।

৭. সমাজে এমন অনেক লোক আছেন যারা বিশেষ কোনো পদমর্যাদার অধিকারী নন। কিন্তু সমাজের উন্নতিতে তাদের ভুমিকা এবং অবদান অনেক।

৮. আপনি যদি শত্রুর সঙ্গে শান্তি স্থাপন করতে চান তাহলে তার সঙ্গে কাজ করুন। এতে সে আপনার পার্টনার হয়ে যাবে।

৯. আমি মানুষকে মুক্তিদাতা কোনো মহামানব নই। কিন্তু আমি হলাম এমন একজন সাধারণ মানুষ যে অসাধারণ সব পরিস্থিতিতে একজন নেতা হয়ে উঠেছে।

১০. অতীতকে ভুলে যান।

সূত্র: হিন্দুস্তান টাইমসfavicon59-4

Leave a Reply