একজন লক্ষ্মীনারায়ণ মিত্তাল

একজন লক্ষ্মীনারায়ণ মিত্তাল

  • লিডারশিপ ডেস্ক

লক্ষ্মীনারায়ণ মিত্তালের জন্ম ১৯৫০ সালের ১৫ জুন। তিনি একজন ভারতীয় ইস্পাত ব্যবসায়ী। তিনি বিশ্বের বৃহত্তম ইস্পাত প্রস্তুতকারী প্রতিষ্ঠান আর্সেলর মিত্তালের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা।

২০১০ সালের জুলাই পর্যন্ত হিসাবমতে, মিত্তাল ইউরোপের প্রথম ও বিশ্বের পঞ্চম শীর্ষ ধনী এবং তার ব্যক্তিগত সম্পদের মূল্যমান ২৮ দশমিক ৭ বিলিয়ন ইউএস ডলার বা ১৯ দশমিক ৩ বিলিয়ন ইউরো। দ্য ফিন্যান্সিয়াল টাইমস তাকে ২০০৬ সালের ‘পারসন অব দ্য ইয়ার’ ঘোষণা করে। ২০০৭ সালের মে মাসে টাইম ম্যাগাজিন তাকে বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান দেয়।

তিনি ভারতের প্রধানমন্ত্রীর বিশ্ব প্রবাসী ভারতীয় উপদেষ্টা পরিষদের একজন সদস্য। তিনি গোল্ডম্যান স্যাকস, ইএডিএস ও আইসিআইসিআই ব্যাংকের অনির্বাহী পরিচালক এবং ওয়ার্ল্ড স্টিল অ্যাসোসিয়েনের ভাইস চেয়ারম্যান। এ ছাড়া তিনি কাজাখস্তানের বৈদেশিক বিনিয়োগ কাউন্সিল, দণি আফ্রিকার আন্তর্জাতিক বিনিয়োগ কাউন্সিল, বিশ্ব অর্থনৈতিক ফোরামের আন্তর্জাতিক বাণিজ্য কাউন্সিল এবং আন্তর্জাতিক লৌহ ও ইস্পাত ইনস্টিটিউটের নির্বাহী পরিষদের একজন সদস্য। তিনি সেইন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা অ্যালামনাই অ্যাসোসিয়েশন লন্ডন চ্যাপ্টারেরও একজন সদস্য।

বিশ্বে ধনীর তালিকায় সম্মানজনক অবস্থানে রয়েছেন ইস্পাত ব্যবসায়ী লক্ষ্মী মিত্তাল। তার সম্পদের পরিমাণ ৩ হাজার ১১০ কোটি মার্কিন ডলার।favicon59-4

Leave a Reply