ব্যর্থতার পর সফল যাঁরা

ব্যর্থতার পর সফল যাঁরা

শামীম রিমু : যেসব ব্যাক্তি আজ সাফল্যের শিখরে, যাঁদের দেখে আমরা অনুপ্রাণিত হই প্রতিনিয়ত, তাঁদের জীবনের শুরুটা যে সবসময় চমকপ্রদভাবে ভাগ্যানুকূল ছিল, তা কিন্তু নয়। সাফল্যের পথে বাধা আসে প্রতিনিয়ত, সেসব বাধা-বিপত্তি ও ব্যর্থতাকে আলিঙ্গন করে যাঁরা এগিয়ে যাওয়া অব্যাহত রাখেন, ইতিহাস তাঁদের ধারণ করে, সফলতা তাঁদের বরণ করে নেয়। বিশ্বসেরা এমন অর্ধশত বিফল ব্যক্তির কথা শুনব আমরা, যাঁদের পথ চলা শুরুই হয়েছিল ব্যর্থতা দিয়ে। চার কিস্তিতে সমাপ্য প্রতিবেদনের আজ থাকছে প্রথম কিস্তি।


henry_ford_1হেনরি ফোর্ড

ফোর্ড মোটর কোম্পানির প্রতিষ্ঠাতা হেনরি ফোর্ড আজ বিশ্বখ্যাত। কিন্তু এই কোম্পানি প্রতিষ্ঠার আগে তার ব্যবসায়িক প্রচেষ্টাগুলো করুণভাবে ব্যর্থ হয়। জীবনে তাকে পাঁচবার কপর্দকশূণ্য হতে হয়েছিল।

আর এইচ মেইসি

রোল্যান্ড হাসি মেইসি, নিউ ইয়র্কের সুবিশাল ডিপার্টমেন্টাল চেইন স্টোরের কর্ণধার। ব্যবসায়িক সফলতার মুখ দেখবার আগে তাকেও সাতবার মুখ থুবড়ে পড়তে হয়েছিল।

woolworthএফ ডব্লিউ উলওয়ার্থ

আধুনিক প্রজন্মের কাছে নামটি অপরিচিত হলেও আমেরিকার ডিপার্টমেন্টাল স্টোর জগতের এক দানব বলা চলে তাকে। অথচ নিজ ব্যবসা প্রতিষ্ঠার আগে যখন তিনি একজন সামান্য কর্মচারী হিসেবে কাজ করতেন, তার মালিক তাকে ক্রেতাদের সাথে কথা বলতে নিষেধ করেছিলেন; তার নাকি ক্রেতার সাথে লেনদেন করার মতো নূন্যতম সাধারণ জ্ঞানও ছিল না!

88.Soichiro_Hondaসইচিরো হোন্ডা

বিশ্বখ্যাত জাপানি কোম্পানি হোন্ডার জনক সইচিরো হোন্ডা। প্রকৌশলী পদের জন্য টয়োটা মটোর কর্পোরেশনে আবেদন করেছিলেন, কিন্তু সাক্ষাৎকারের পর চাকরিটি তার কপালে জোটেনি। তাই বলে তিনি বসে থাকেননি, নিজ ঘরে বসেই বানাতে শুরু করেন স্কুটার। পরবর্তীতে প্রতিবেশীদের উৎসাহ, প্রেরণা ও আর্থিক সাহায্যের জোরে নিজের স্বাধীন ব্যবসা শুরু করেন।

moritaআকিও মরিতা

আকিও মরিতার নাম হয়তো অনেকেরই অজানা থাকতে পারে, তবে সনি কোম্পানির নাম জানেন না এমন লোক খুব কমই আছেন। মরিতা এই সনি কোম্পানির প্রতিষ্ঠাতা। সনি কোম্পানির প্রথম পণ্য ছিলো রাইস কুকার, যাতে ভাত রান্না করা বেশ কষ্টসাধ্য ছিল, সহজেই পুড়ে যেত। সব মিলিয়ে একশটি কুকারও বিক্রী হয়নি। কিন্তু এতে মরিতা যে ভেঙে পড়েননি, তার প্রমাণ আজকের সনি, বিশ্বজোড়া সনির সাফল্য।

বিল গেটস

হার্ভার্ড থেকে পড়াশোনা শেষ না করেই ছিটকে পড়েন বিল গেটস। প্রথম ব্যবসা “ট্রাফ-ও-ডাটা” সফলতার মুখ দেখেনি। কিন্তু মাইক্রোসফটের মত সুবিশাল বৈশ্বিক সাম্রাজ্য তিনি ঠিকই গড়ে তুলেছেন তিলে তিলে।

Colonel-Sandersহারল্যান্ড ডেভিড স্যান্ডার্স

কেনটাকি ফ্রায়েড চিকেন বা কেএফসির কর্নেল স্যান্ডার্সকে কে না চেনে? কিন্তু তার উদ্ভাবিত কেএফসির এই গোপন রন্ধন প্রণালী শুরুতেই ব্যবসাসফল হয়নি, বরং এক হাজার ৯ বার নানান রেস্টুরেন্ট তার এই রেসিপি প্রত্যাখ্যান করেছিল।

disnyওয়াল্ট ডিসনি

ওয়াল্ট ডিসনি, নাম উচ্চারণের পর বিশেষ কোনো পরিচয় দেওয়ার প্রয়োজনই পরে না। পৃথিবী জুড়ে দেখা যায় ডিসনির পণ্য, সিনেমা, থিয়েটার হল, কমিক চরিত্র ও থিম পার্ক। কিন্তু কর্মজীবনের শুরুতে এক সংবাদপত্র সম্পাদক তাকে ছাঁটাই করেছিলেন; তার অভিযোগ ছিল ডিসনির কল্পনাশক্তি প্রায় নেই বললেই চলে। এরপর আরো বেশ কয়েকটি ব্যবসায় তিনি লোকসানের সম্মুখীন হন, দেউলিয়া হয়ে পথে নামেন। কিন্তু আজ তিনি পৃথিবীর চূড়ান্ত সফল ব্যক্তিদের মধ্যে অন্যতম।favicon594

Leave a Reply