ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ৯ উপায়

ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ৯ উপায়

ফিচার ডেস্ক: সকলের প্রত্যাশা থাকে সুন্দর একটি ত্বকের। সুন্দর ত্বকের মাধ্যমে নিজেকে সাবলীলভাবে উপস্থাপন করা যায়। তাই উজ্জ্বল এবং সুন্দর ত্বকের জন্য ভাবনার যেন শেষ নেই। সপ্তাহ শেষ না হতেই ছুটতে হয় বিউটি পার্লারে। তবে পার্লার নয়, চাইলে আপনি ঘরে বসেই ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পারেন। আপনার জন্য থাকছে ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর তেমন ৯টি টিপস।


১. শসার রসের সাথে ওটমিল: এই পদ্ধতিতে প্রথমে গোলাপজল দিয়ে মুখ ধুয়ে নিন। এরপর ওটমিল দিয়ে ১০ মিনিট খুব ভালোভাবে ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর শসার রস দিয়ে আবার ম্যাসাজ করে কিছুক্ষণ রাখুন। মিনিট দশেক পরে ধুয়ে মুখে ময়েশ্চারাইজার লাগান।

২. মধু এবং লেবুর রস: মধু এবং লেবুর রস ত্বকের জন্য খুবই উপকারি। আর স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য বেশ কার্যকর। আধা টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাক রেডি হলে মুখে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। ১০-১৫ মিনিট এভাবেই রেখে দিন। তার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ব্রণের জন্যও উপকারি।

৩. অ্যালোভেরার রস সাথে অলিভ অয়েল: এক টেবিল চামচ অ্যালোভেরার রসের সঙ্গে এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে প্যাক বানিয়ে মুখে লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এতে ত্বক উজ্জ্বল হওয়ার পাশাপাশি নরম ও মসৃণ হবে।

৪. গোলাপজল, গ্লিসারিন ও লেবুর রস: প্রথমে এক টেবিল চামচ গ্লিসারিনের সঙ্গে এক চা চামচ লেবুর রস ও এক চা চামচ গোলাপজল মিশিয়ে একটি প্যাক তৈরি করে ফেলুন। প্যাকটি ১০ মিনিট মুখে ম্যাসাজ করুন। আরও ১০ মিনিট অপেক্ষা করে ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৫. গোলাপজলের সাথে ভিটামিন-ই ক্যাপসুল: ত্বকের জন্য গোলাপজল সবসময় কাযকর। এই থেরাপিতে দুটি ভিটামিন-ই ক্যাপসুলের সঙ্গে এক চা চামচ গোলাপজল মিলিয়ে প্যাক তৈরি করে মুখে লাগান। ১০ থেকে ১৫ মিনিট পর হালকা ম্যাসাজ করে মুখ ধুয়ে ফেলুন।

৬. হলুদ গুঁড়া এবং মিল্ক ক্রিম: আদিকাল থেকেই রূপচচায় হলুদের প্রাধান্য বেশি। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সামান্য হলুদ গুঁড়ার সঙ্গে আধা টেবিল চামচ মিল্ক ক্রিম মিশিয়ে সঙ্গে মুখে লাগান। ১৫ মিনিট রাখুন এরপর ধুয়ে ফেলুন। এতে ত্বক অনেক দ্রুত উজ্জ্বল হবে।

৭. টক দই এবং বেসন: এক টেবিল চামচ টক দইয়ের সঙ্গে এক চা চামচ বেসন মিশিয়ে প্যাক বানিয়ে মুখে লাগান। ১৫ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৮. ডিম থেরাপি: ত্বক উজ্জ্বল করার আর একটি ভাল উপায় হল ডিম থেরাপি। তবে আপনাকে অবশ্যই ডিমের সাদা অংশ ত্বক ব্যবহার করতে হবে। কারণ ডিমের সাদা অংশ ত্বক উজ্জ্বল করতে বেশ কার্যকর। নিয়মিত ডিমের সাদা অংশ পুরো মুখে মেখে কিছুক্ষণ রেখে দিন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, অল্প কিছুদিনের মধ্যে আপনার ত্বক উজ্জ্বল হবে।

৯. মিল্ক ক্রিম ও গোলাপজল: ত্বকের উজ্জ্বলতা বাড়াতে গোলাপজলের কোনো জুড়ি নেই। এক্ষেত্রে আপনি এক চা চামচ গোলাপজল এবং এক টেবিল চামচ মিল্ক ক্রিম একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। এরপর পাঁচ মিনিট ম্যাসাজ করে ১৫ মিনিট রেখে দিন। তা পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। মিল্ক ক্রিম ও গোলাপজল দিয়ে তৈরি প্যাকটি ত্বকে সবচেয়ে ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে এবং ত্বক উজ্জ্বল করে।

উপরের টিপসগুলোর মধ্যে কেউ যদি যে কোনো একটি নিয়মিত ব্যবহার করেন তবে অবশ্যই তার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। চাইলে আপনিও চেষ্টা করে দেখতে পারেন।

বোল্ডস্কাই ওয়েবসাইটে অবলম্বনে রচনা: রবিউল কমল
মডেল: শর্মী
ফটোগ্রাফি: এস এম রাসেলfavicon

Leave a Reply