দেশের ৮ম বিভাগ হলো ময়মনসিংহ

দেশের ৮ম বিভাগ হলো ময়মনসিংহ

দেশের সর্ব্ উত্তরের চারটি জেলা ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর ও শেরপুর নিয়ে গঠিত হলো ৮ম বিভাগ। ১৪ সেপ্টেম্বর ২০১৫, সচিবালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় কমিটি (নিকার) সভায় এই সিদ্ধান্ত হয় বলে সভা শেষে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসেন ভূইঞা। এই সিদ্ধান্তের মধ্য দিয়ে বৃহত্তর ময়মনসিংহবাসীর দীর্ঘ্দিনের প্রত্যাশা পুরণ হলো।

সচিব বলেন, ময়মনসিংহ, শেরপুর, জামালপুর,নেত্রকোনা নিয়ে বিভাগ হচ্ছে। এর হেড কোয়ার্টার হবে ময়মনসিংহ। টাঙ্গাইল ও কিশোরগঞ্জ থাকছে না। আয়তন হবে ১০ হাজার ৫শ ৮৪ বর্গকিলোমিটার্। লোকসংখ্যা এক কোটি ১৩ লাখ ৭৯ হাজার ৬শ ৬ জন।

প্রশাসনিক কাজের সুবিধার্থে কয়েক মাস আগে এর নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী নতুন বিভাগ ঘোষণার প্রক্রিয়া শুরু করে নিকার।

উল্লেখ্য, পূবতন ঢাকা বিভাগের অধিনে থাকা নতুন ময়মনসিংহ বিভাগের চারটি জেলা পূর্বে সিলেট বিভাগ, পশ্চিমে রাজশাহী বিভাগ, দক্ষিণে ঢাকা বিভাগ এবং উত্তরে ভারতের মেঘালয় প্রদেশ দ্বারা বেষ্টিত।

প্রশাসনিক কাজের সুবিধার্থে ঢাকা বিভাগের পুণর্বিন্যাস সহ নোয়াখালি ও কুমিল্লা মিলে আরেকটি নতুন বিভাগ করার কাজ প্রক্রিয়াধীন রয়েছে। বৃহত্তর ফরিদপুরও বিভাগ করার নীতিগত সিদ্ধান্ত হয়ে আছে বলেও জানান সচিব।

Leave a Reply