ইংলিশ মিডিয়াম স্কুলের স্থগিত হওয়া ভ্যাট আবারও আরোপ

ইংলিশ মিডিয়াম স্কুলের স্থগিত হওয়া ভ্যাট আবারও আরোপ

দি প্রমিনেন্ট ডেস্ক: ইংলিশ মিডিয়াম স্কুলের টিউশন ফি’র ওপর আরোপিত সাড়ে ৭ শতাংশ ভ্যাট বা মূল্য সংযোজন কর স্থগিত করে দেওয়া হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন সুপ্রিম কোর্ট। জাতীয় রাজস্ব বোর্ডের করা এক আবেদনের প্রেক্ষিতে আজ বুধবার সুপ্রিম কোর্টের অবকাশকালীন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ আদেশ দেন।

গত সেপ্টেম্বরে ইংলিশ মিডিয়াম স্কুলের ২ শিক্ষার্থীর অভিভাবকের হাইকোর্টে রিট আবেদনের প্রেক্ষিতে আদালত ভ্যাট আরোপের ওপর স্থগিত আদেশ দেন। পরে এ স্থগিতাদেশ স্থগিতের আবেদন করে রাষ্ট্রপক্ষ তথা রাজস্ব বোর্ড। রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মনিরুজ্জামান।

এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের জানান, এই আদেশের ফলে বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীদের টিউশন ফির ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট দিতে হবে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে গত ১৭ সেপ্টেম্বর বেসরকারি ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থীদের টিউশন ফির ওপরে আরোপিত সাড়ে ৭ শতাংশ ভ্যাট ছয় মাসের জন্য স্থগিত করে হাইকোর্ট। সেই সাথে বিচারপতি শামীম হাসনাইন এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই ভ্যাট আদায় কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে।

উল্লেখ্য, চলতি অর্থবছরে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপরও সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপ করে সরকার। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সরকার ওই সিদ্ধান্ত থেকে সরে আসে এবং ভ্যাট প্রত্যাহার করে। favicon

Leave a Reply