বিশ্ব ব্যাংকের ‘বিকল্প নির্বাহী পরিচালক’ হলেন মোশাররাফ হোসাইন ভূইঞা

বিশ্ব ব্যাংকের ‘বিকল্প নির্বাহী পরিচালক’ হলেন মোশাররাফ হোসাইন ভূইঞা

নিউজ ডেস্ক: বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসাবে নিয়োগ পেয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা। জনপ্রশাসন মন্ত্রণালয় ২৫ অক্টোবর, রোববার মোশাররাফের অবসরোত্তর ছুটি (পিআরএল) বাতিল করে তিন বছরের চুক্তিতে ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের প্রধান কার্যালয়ে নতুন এই দায়িত্বে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

মোশাররাফ হোসেন আগামী ১৫ ডিসেম্বর থেকে ২০১৮ সালের ৩১ অক্টোবর পর্যন্ত মন্ত্রিপরিষদ সচিবের মর্যাদায় বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করবেন। সাবেক অর্থসচিব ড. মোহাম্মদ তারেক এতোদিন এই দায়িত্ব পালন করে আসছিলেন।

১৯৫৬ সালের ১৫ ডিসেম্বর নরসিংদীতে জন্ম নেওয়া মোশাররাফ হোসাইন ভূইঞা ২০১১ সালের ৩ অক্টোবর বাংলাদেশের ২০তম মন্ত্রিপরিষদ সচিব হিসাবে দায়িত্ব পান। বিসিএস ১৯৮১ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা মোশাররাফের ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যের স্নাতকোত্তর ডিগ্রিধারী। মোশাররাফ অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভার্সিটি এবং যুক্তরাজ্যের বার্মিংহাম ইউনিভার্সিটি থেকে পাবলিক সেক্টর ম্যানেজমেন্ট ও পাবলিক পলিসি বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণ করেন।

এর আগে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব হিসাবে বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক এবং ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি)-এর বিকল্প গভর্নরের দায়িত্বও পালন করেন তিঁনি। সরকারি চাকরিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য (ভৌত অবকাঠামো) এবং বাংলাদেশ তৈল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) চেয়ারম্যানের দায়িত্বও তিনি পালন করেছেন।
লোক-প্রশাসন ও উন্নয়ন ব্যবস্থাপনা নিয়ে তিনি বিভিন্ন জার্নাল ও সংবাদপত্রে লেখালেখিও করেছেন। সংবাদ: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম favicon

Leave a Reply