আরো বেশি বিনিয়োগ প্রত্যাশী প্রধানমন্ত্রী

আরো বেশি বিনিয়োগ প্রত্যাশী প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিভিন্ন খাতে আরো ডাচ বিনিয়োগ কামনা করেছেন। তিনি বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদারের লক্ষ্যে প্রতিযোগিতামূলক মূল্যে বাংলাদেশ থেকে আরো বিশ্বমানের পণ্য আমদানি করার জন্য নেদারল্যান্ডসের কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন। তিনি জানান, বৈঠকে শেখ হাসিনা বলেছেন, ওষুধ, চামড়া, কৃষি প্রক্রিয়াকরণ, হালকা প্রকৌশল, পাট, বিদ্যুৎ, জ্বালানি, বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানি অবকাঠামো ও জাহাজ চলাচল খাতে বিনিয়োগ করার জন্য ডাচ কোম্পানিগুলোকে বাংলাদেশ স্বাগত জানাবে।

নেদারল্যান্ডসের প্রশাসনিক রাজধানী হেগ নগরীতে গ্র্যান্ড হোটেল আমরাথ কুরহাউসে স্থানীয় সময় গতকাল বুধবার নেদারল্যান্ডসের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতাবিষয়ক মন্ত্রী লিলিয়ান প্লুমেনের সঙ্গে বৈঠককালে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

দেশের তৈরি পোশাক খাতের উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ শ্রমিকদের অধিকার, পেশাগত নিরাপত্তা, স্বাস্থ্যসেবা নিশ্চিত করা এবং দায়িত্বশীল ও ফলপ্রসূ উপায়ে কাঠামোগত সমন্বয়ের লক্ষ্যে জোরদার প্রয়াস চালিয়ে যাচ্ছে।

ডাচ মন্ত্রী লিলিয়ান প্লুমেন সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) বিশেষ করে দারিদ্র্য বিমোচনে সাফল্য অর্জন করার জন্য বাংলাদেশের প্রশংসা করেন। পরে ডাচ অবকাঠামো ও পরিবেশমন্ত্রী মেলানি শুল্টজ ভান হায়েজেন একই হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রী বাংলাদেশে ড্রেজার তৈরির জন্য ডাচ মন্ত্রীর সহযোগিতা কামনা করেন। তিনি সাগর ও নদীতে ভূমি পুনরুদ্ধারে ডাচ সহায়তা ও সহযোগিতা কামনা করেন। দুই দেশের মধ্যে নদী গবেষণা ও ভূমি পুনরুদ্ধার কাজে চলমান সহযোগিতার উল্লেখ করে মেলানি শুল্টজ ভান হায়েজেন বলেন, তাঁর সরকার বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে আরো সহায়তা দেবে। favicon

Leave a Reply