সার্ক স্যাটেলাইটে যুক্ত হচ্ছে বাংলাদেশ

সার্ক স্যাটেলাইটে যুক্ত হচ্ছে বাংলাদেশ

নিউজ ডেস্ক : এবার সার্ক স্যাটেলাইটে যুক্ত হতে যাচ্ছে বাংলাদেশ। ভারত নিয়ন্ত্রিত ওই স্যাটেলাইটে সক্রিয় ভূমিকা পালন করতে এরই মধ্যে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন অপেক্ষা চূড়ান্ত সিদ্ধান্তের। এ নিয়ে তৈরি ফাইল পাঠানো হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। মূল সিদ্ধান্ত আসবে সেখান থেকেই। তার আগে বিষয়টি নিয়ে গঠিত একটি বিশেষ কমিটি বিচার বিশ্লেষণ করে সার্ক স্যাটেলাইটে নিজেদের অন্তর্ভুক্তি ইতিবাচক বলে মতামত দেয়।

এ প্রসঙ্গে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, আমরা সার্ক স্যাটেলাইট নিয়ে ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে এগোচ্ছি। একই সঙ্গে গুরুত্ব দিচ্ছি নিজস্ব স্যাটেলাইটের ব্যবসা নিয়েও।

সংশ্লিষ্টরা জানান, ২০১৪ সালে নেপালের রাজধানী কাঠমান্ডুতে সার্ক সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সার্ক কমিউনিকেশন স্যাটেলাইটে যোগ দেয়ার আহ্বান জানান। ওই স্যাটেলাইট সার্ক দেশগুলোর শিক্ষা, স্বাস্থ্য ও জরুরি যোগাযোগে ব্যবহার করা হবে।

এদিকে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ মহাকাশে উৎক্ষেপণ করা হবে ২০১৭ সালের ১৬ই ডিসেম্বর। ফলে মহাকাশে বাংলাদেশ ৫৭তম সদস্য হিসেবে নাম লেখাতে যাচ্ছে। এর ফলে বর্তমানে বাংলাদেশ বিদেশি স্যাটেলাইটের পেছনে যে খরচ হচ্ছে তা সাশ্রয় হবে। ফলে দেশে অনেক টেলিভিশনের সংখ্যা বাড়বে। পাশাপাশি এ স্যাটেলাইট ভাড়া দিয়ে প্রচুর বৈদেশিক মুদ্রাও আয় করতে পারবে বাংলাদেশ।favicon594

Leave a Reply