আশকোনায় স্থাপিত হচ্ছে এভিয়েশন ইউনিভার্সিটি

আশকোনায় স্থাপিত হচ্ছে এভিয়েশন ইউনিভার্সিটি

  • নিউজ ডেস্ক

বঙ্গবন্ধু এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শিগগিরই শুরু হতে যাচ্ছে। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ের সারসংক্ষেপ প্রধানমন্ত্রী কর্তৃক অনুমোদিত হয়েছে। রাজধানীর আশকোনায় এই বিশ্ববিদ্যালয়টি স্থাপনের জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ১২ একর জমিও বরাদ্দ দিয়েছে।

সোমবার সচিবালয়ে এই বিশ্ববিদ্যালয়ের আইন ও সিলেবাস প্রণয়ন, অবকাঠামো নির্মাণসংক্রান্ত এক সভা অনুষ্ঠিত হয়েছে। বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেননের সভাপতিত্বে এই সভায় বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার, বিমান ও পর্যটন সচিব এসএম গোলাম ফারুক, বেসামরিক বিমান কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গনি চৌধুরী, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এমডি মোসাদ্দেক আহমেদসহ শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সোমবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।সভায় বিমানমন্ত্রী বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম দ্রুত শুরুর তাগিদ দিয়ে মন্ত্রণালয় থেকে এ বিষয়ে সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

এয়ার চিফ মার্শাল আবু এসরার জানান, বিমানবাহিনীতে পিএইচডি, এমফিল, এমএস ও বিদেশে প্রশিক্ষিত প্রচুর সংখ্যক যোগ্য কর্মকর্তা রয়েছেন। এ ছাড়া অবসরপ্রাপ্ত অনেক কর্মকর্তাই এভিয়েশন ক্ষেত্রে দেশ-বিদেশে প্রশিক্ষক হিসেবে কাজ করেছেন। তাদের সহযেগিতায় আগামী তিন বছরে এ ইউনিভার্সিটিকে একটি আন্তর্জাতিক মানের শিক্ষা প্রতিষ্ঠানে উন্নীত করা সম্ভব।

সভায় বলা হয়, শুরুতে বিশ্ববিদ্যালয়টির তিনটি ফ্যাকাল্টিতে মোট ১০টি ডিপার্টমেন্ট থাকবে। ডিপার্টমেন্টগুলোর আন্ডার গ্র্যাজুয়েট এবং গ্র্যাজুয়েট প্রোগ্রামের শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক মানের পাঠ্যক্রম প্রণয়ন করা হয়েছে।favicon59-4

Leave a Reply