সোনালী আঁশ ফিরে পাচ্ছে সোনালী অতীত

সোনালী আঁশ ফিরে পাচ্ছে সোনালী অতীত

  • জাওয়াদ অর্ণব

সোনালী আঁশ পাট যেন ফিরে পেতে চলেছে তার সোনালী অতীত। পাটের তৈরি অভিনব সব পণ্য শুধু দেশে নয়, নজর কাড়ছে আন্তর্জাতিক মহলেও। পাটের আধুনিক উদ্ভাবনী পণ্যে এবার যুক্ত হচ্ছে আরও একটি নতুন মাত্রা; যা পাটজাত পণ্যে সৃষ্টি করেছে এক দারুন আলোড়ন । পাট থেকে তৈরি হচ্ছে সুতার কাঁচামাল ভিসকস। সেই ভিসকস থেকে তৈরি হচ্ছে বিশেষ ধরনের কাপর, যার নাম ডেনিম।

সদ্য সমাপ্ত ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় বাংলাদেশ পাটকল কর্পোরেশন রিজার্ভ প্যাভিলিয়ন ২-এর ইনোভেশন কর্নারে প্রদর্শিত হয়েছে পাটের এসব উদ্ভাবনী পণ্য। প্যাভিলিয়নে দায়িত্বরত বিজেএমসি’র বিপনন বিভাগের ব্যবস্থাপক মো. জাকির হোসোইন খান বলেন, পাটের আঁশ থেকে ভিসকস উৎপাদন আমাদের একটি যুগান্তকারী আবিষ্কার। আপাতত পরীক্ষামূলকভাবে কিছু ভিসকস উৎপাদন করেছি। সেটা থেকে তৈরি ডেনিম কাপড় এই প্যাভিলিয়নে প্রদর্শিত হচ্ছে।

সুতার প্রধান কাঁচামাল হলো ভিসকস। এটি এক ধরনের রেশম। মূলত তুলার বিকল্প হিসেবে সুতা তৈরিতে ভিসকস ব্যবহার করা হয়। ভিসকস দিয়ে তৈরি সুতা হয় মিহি ও সুক্ষ্ম। এ থেকে তৈরি পণ্যের গুণগত মান হয় বেশ ভালো ও উন্নত। তাই ডেনিম তৈরিতে ব্যবহৃত হচ্ছে পাটের ভিসকস, যা পাটজাত পণ্যের ক্ষেত্রে এক সম্ভাবনার নতুন দুয়ার খুলে দিয়েছে।

Leave a Reply