বিশিষ্ট মৃত্তিকা বিজ্ঞনী  ও শিক্ষাবিদ ড. আমিনুল ইসলামের জীবনাবসান

বিশিষ্ট মৃত্তিকা বিজ্ঞনী  ও শিক্ষাবিদ ড. আমিনুল ইসলামের জীবনাবসান

  • নিউজ ডেস্ক

বিশিষ্ট মৃত্তিকা বিজ্ঞনী, শিক্ষাবিদ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য ও এমিরিটাস অধ্যাপক ড. আমিনুল ইসলাম বুধবার (২৯ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর ইবনে সিনা  হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ( ইন্নালিল্লাহে———–রাজেউন)। মৃতুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। তিনি বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র ও এক কন্যসহ নাতী –নাতনী ও অসংখ্য গুনগ্রাহী ও শুভানুধ্যায়ী রখে গেছেন।  আজ ৩০ নভেম্বর সকাল ১১টায় কলাবাগান মাঠে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

অধ্যাপক ড. আমিনুল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাষ্টিজের চেয়ারম্যান, উপাচার্য এবং শোক সংতপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অধ্যাপক ড. আমিনুল ইসলাম ২০০২ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। প্রফেসর ড. আমিনুল ইসলাম ১৯৯৬-২০০০ সাল পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়েরও উপাচার্যের দায়িত্ব পালন করেন। তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মৃত্তিকা বিজ্ঞান বিভাগে জুনিয়র লেকচারার হিসেবে যোগদান করেন এবং ১৯৭৩ সালে অধ্যাপক পদে উন্নীত হন। মহান মুক্তিযুদ্ধে তার গৌরবময় ভূমিকার জন্য তিনি ১৯৯১ সালে স্বাধীনতা পদকে  ভূষিত হন।

প্রফেসর ড. আমিনুল ইসলাম ২০১৬ -২০১৮ মেয়াদে সায়েন্স কাউন্সিল অফ এশিয়ার সভাপতি হিসেবে তিনি  দায়িত্বরত ছিলেন। তিনি  বাংলাদেশ একাডেমি অব সায়েন্সস–এর সভাপতি হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন।

অধ্যাপক ড. আমিনুল ইসলাম ১৯৩৫ সালের ১ জানুয়ারি কুমিল্লা জেলার হোমনা থানার নাগের চর গ্রামের সাহেব বাড়িতে জন্মগ্রহণ করেন।

Leave a Reply