ড্যাফোডিলের উপ-উপাচার্য পেলেন ‘মহাত্মা গান্ধী রত্ন’ পুরস্কার

ড্যাফোডিলের উপ-উপাচার্য পেলেন ‘মহাত্মা গান্ধী রত্ন’ পুরস্কার

  • নিউজ ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব-উল-হক মজুমদার ‘মহাত্মা গান্ধী রত্ন পুরস্কার-২০১৮’ অর্জন করেছেন। বাংলাদেশে উচ্চ শিক্ষা বিস্তারে অসামান্য অবদান রাখায় মহাত্মা গান্ধী স্মৃতি ফাউন্ডেশন তাঁকে এ পুরস্কারে ভূষিত করেছে। গত ২৫ সেপ্টেম্বর রাজধানীর পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান মিলনায়তনে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে অধ্যাপক ড. এস এম মাহবুব-উল-হক মজুমদারের হাতে এ পুরস্কার তুলে দেন ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি মোজাফ্ফর হোসেন পল্টু এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক সিদ্দিকুর রহমান মিয়া।

অধ্যাপক ড. এস এম মাহবুব-উল- হক মজুমদার ১৯৭০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে রসায়ন বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান এবং বিম্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্ব পালন করেন। তিনি ২০০০-২০০৩ সাল পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন এর দায়িত্ব পালন করেন।

প্রফেসর ড. এস এম মাহাবুব-উল-হক মজুমদার ২০০৫ সালে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে টেক্সটাইল ইহ্জিনিয়ারিং বিভাগের প্রধান হিসেবে যোগদান করেন। পরবর্তীতে পরীক্ষা নিয়ন্ত্রকসহ অনেক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

সুদীর্ঘ শিক্ষকতা জীবনে প্রফেসর মাহাবুব মেধা বৃত্তি, ইউনেস্কো ফেলোশিপ ও ব্রিটিশ কাউন্সিল বৃত্তি লাভ করেন। তিনি বাংলাদেশ এসোসিয়েশন ফর দি এডভান্সমেন্ট অব সায়েন্সস ও বাংলাদেশ ক্যামিক্যাল কাউন্সিল এর আজীবন সদস্য এবং আমেরিকান বায়োগ্রাফিক্যাল ইন্সটিটিউট এর পরামর্শক সম্পাদক হিসেবে কাজ করছেন।

Leave a Reply