ড্যাফোডিলে সৌহার্দ্য শিশু উৎসব

ড্যাফোডিলে সৌহার্দ্য শিশু উৎসব

  • গাজী আনিস

বিশ্ব শিশু দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবী সংগঠন সৌহার্দ্য ‘শিশু উৎসব-২০১৮’ উদযাপন করেছে। মূলত সুবিধাবঞ্চিত শিশুদের জন্য এটি ছিলো আনন্দের উৎসব, এ উৎসবে শিশুরা সৌহার্দ্যের সদস্য, স্বেচ্ছাসেবী ও শুভানুধ্যায়ীদের সাথে মিলিত হবার সুযোগ পায়।

২০ নভেম্বর, মঙ্গলবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাভার আশুলিয়ার স্থায়ী ক্যাম্পাসে শিশুরা হেসে-খেলে, আনন্দে দিন পার করে। উৎসবের আয়োজনের মধ্যে ছিলো শিশুদের ফুল দিয়ে বরণ করা, কেক কাটা, সাংস্কৃতিক পর্ব, মজাদার বিভিন্ন খেলার আয়োজন, মেহেদী উৎসব। পরবর্তীতে বিভিন্ন বিষয়ে অংশগ্রহণকারী বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ ও অংশগ্রহণকারী  শিশুদের মাঝে খেলনা বিতরণ করা হয়। সাংস্কৃতিক  অনুষ্ঠানে সৌহার্দ্যের শিশুরা গান, নাচ ও কবিতা আবৃত্তি করে।

উল্লেখ্য, শিশু অধিকার রক্ষা ও বাস্তবায়ন এবং তাদের নিয়ে কাজ করাকে উৎসাহিত করতে ১৯৫৪ সালে জাতিসংঘ ২০ নভেম্বরকে বিশ্ব শিশু দিবস হিসেবে ঘোষণা করে। প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশে এ দিবসটি উৎযাপন করা হয়। সৌহার্দ্য জাতিসংঘ ঘোষিত এ দিবসটিতে প্রতিবছর সৌহার্দ্য স্কুলের শিশুদের নিয়ে শিশু উৎসবের আয়োজন করে থাকে।  সৌহার্দ্য এক ঝাঁক তরুণ-তরুণীর সমন্বয়ে গঠিত একটি অলাভজনক সামাজিক সংগঠন। ভালোবেসে পাশে দাঁড়াই এই স্লোগানকে ধারণ করে ২০১৫ সালের ১৭ জুন প্রতিষ্ঠিত এ সংগঠনটি শিক্ষা, সুবিধাবঞ্চিত শিশু ও অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে। ধানমন্ডির শংকরে অবস্থিত সৌহার্দ্য স্কুলের মাধ্যমে তারা ৪০ জন সুবিধাবঞ্চিত শিশুকে বিনামূল্যে শিক্ষাদান করে যাচ্ছে।

সৌহার্দ্য শিশু উৎসব ২০১৮-এর ইভেন্ট পার্টনার হিসেবে ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইনস্টিটিউট অব সোস্যাল সায়েন্সেস, শৈলী ইভেন্ট প্ল্যানারস ও ডানো ক্যাপ্টেন চকলেট মিল্ক পাউডার, টেকট্রিক্স টেকনোলজিস ও টেকনো হেবেন লিমিটেড। 

Leave a Reply