গাজীপুরে ডিআইইউডিসি’র বিতর্ক কর্মশালা

গাজীপুরে ডিআইইউডিসি’র বিতর্ক কর্মশালা

  • সংবাদ ডেস্ক

মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও যুক্তি নিয়ে খেলা—এ তিনটি বিশ্বাসকে ধারণ করে ৩০ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি অন্তঃজেলা গাজীপুর বিতর্ক কর্মশালা ও প্রতিযোগিতার আয়োজন করেছিল ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব (ডিআইইউডিসি)। মানুষের জন্য ফাউন্ডেশনের ‘সম্প্রীতি’ প্রকল্পের সহযোগী হিসেবে ডিআইইউডিসির এ আয়োজন।

‘ডিআইইউডিসি বিতর্ক মহাপার্বণ ১৪২৬’ এর গাজীপুর পর্বের এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর জেলা প্রশাসক ড. মুহাম্মদ হুমায়ূন কবীর। এছাড়া বিশেষ অতিথি হিসেবে ছিলেন টঙ্গি সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. রফিকুল ইসলাম, গাজীপুর নেজারত ডেপুটি কালেক্টর কাউছার আহাম্মেদ, গাজীপুর পুলিশ সুপার শামসুন্নাহার এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের সহযোগী ডিন ও ডিআইইউডিসির মডারেটর প্রফেসর ড. ফারহানা হেলাল মেহতাব।

চ্যাম্পিয়ন (বামে) ও শ্রেষ্ঠ বিতার্কিক (ডানে)।

৩০ ও ৩১ জানুয়ারি নাটমন্দিরে গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ে যথাক্রমে বিতর্ক এবং সংগঠন পরিচালনার নিয়মাবলীর উপর দুইটি কর্মশালার আয়োজন করে ডিআইইউডিসি। কর্মশালায় গাজীপুর জেলার প্রায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়, স্নাতক পর্যায়ের কলেজ ও মাদ্রাসা থেকে প্রায় ২০০-এর অধিক শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। পরবর্তীতে ১ ফেব্রুয়ারি তাদের নিয়ে জয়দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আয়োজন করা হয় সংসদীয় ও বারোয়ারী পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতা। প্রতিযোগিতায় শিক্ষার্থীদের দিয়েই বলানো হয় সমাজে সহিংস উগ্রবাদের নানা কুপ্রভাব।

সংসদীয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রানার্স আপ হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের দু’টি দল।

এর আগে ডিআইইউডিসি ১২, ১৩ ও ১৮ জানুয়ায়ারি নরসিংদীতে একই বিষয়ে কর্মশালা প্রতিযোগিতার আয়োজন করে।

Leave a Reply