ডব্লিউবিএএফ ওয়ার্ল্ড কংগ্রেসে ড. মো. সবুর খান

ডব্লিউবিএএফ ওয়ার্ল্ড কংগ্রেসে ড. মো. সবুর খান

  • সংবাদ ডেস্ক

‘বৈশ্বিক অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিতকরণে আমরা দায়বদ্ধ’ শ্লোগান নিয়ে তুরস্কের ইস্তানবুলে অনুষ্ঠিত তিন দিনব্যাপী (১৭-১৯ ফেব্রুয়ারি) ডব্লিউবিএএফ ওয়ার্ল্ড কংগ্রেস-২০১৯ এ যোগ দিয়েছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং ওয়ার্ল্ড বিজনেস অ্যাঞ্জেলস ইনভেস্টমেন্ট ফোরামের বাংলাদেশি হাইকমিশনার ড. মো. সবুর খান। সম্মেলনটি উদ্বোধন করেন ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট এইচ.ই কোলিনদা কিতারোভিচ। উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের মন্ত্রী, সরকারি কর্মকর্তা, সফল ব্যবসায়ী ও উদ্যোক্তাসহ দেড় শতাধিক বিশিষ্টজন উপস্থিত ছিলেন।

সম্মেলনে ড. মো. সবুর খান ‘উদ্যোক্তাবৃত্তির চর্চায় আবাসিক উদ্যোক্তা প্রোগ্রাম’ শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করেন। এতে তিনি আবাসিক উদ্যোক্তা প্রোগ্রামের বৈশ্বিক চর্চা, ইন্ডাস্ট্রি-একাডেমি মেলবন্ধনের ভূমিকা, উদ্যোক্তা উন্নয়নে ড্যাফোডিলের উদ্যোগ, ভেঞ্চার ক্যাপিটাল, অ্যাঞ্জেল ইনভেস্টর, বিজনেস ইনকিউবেটর, বিশ্ববিদ্যালয় পর্যায়ে পাঠ্যক্রমের পরিবর্তন ইত্যাদি বিষয় তুলে ধরেন।

এছাড়াও ড. মো. সবুর খান ডব্লিউবিএএফ-এর সভাপতি বেবার্স আলটানটাসের সঙ্গে ‘উদ্যোক্তাবৃত্তিতে উদ্ভাবনী চর্চার বিকাশ : ব্যবসায় শিক্ষার বাইরের শিক্ষার্থী ও স্টার্টআপ উদ্যোক্তাদের ব্যবসায়িক উন্নয়নের জন্য উদ্ভাবনী শিক্ষা’ শীর্ষক একটি প্যানেল আলোচনায়ও অংশগ্রহণ করেন। আলোচনায় তিনি বলেন, ‘উদ্ভানী শিক্ষা ও উদ্যোক্তা উন্নয়নের চ্যালেঞ্জ, সম্ভাবনা ইত্যাদি বিষয়ে গবেষক, শিক্ষাবিদ, রাজনীতিকদের অভিজ্ঞতা বিনিময়ের এটি একটি স্বতন্ত্র সুযোগ। আমাদের উচিত এই সুযোগের সদ্ব্যবহার করা।’

উল্লেখ্য, বৈশ্বিক অর্থনৈতিক উন্নয়ন ও উদ্যোক্তাদের জন্য সমতাভিত্তিক বাজার তৈরির লক্ষ্যে বিশ্বব্যাপী কাজ করে যাচ্ছে ডব্লিউবিএএফ। সংগঠনটি জি-২০-এর সদস্য হিসেবে অ্যাঞ্জেল ইনভেস্টর বিষয়ের ওপর গুরুত্ব দিয়ে কাজ করে।

Leave a Reply