শাহবাগে একখণ্ড লাল-নীল সংসার

শাহবাগে একখণ্ড লাল-নীল সংসার

  • আবু রিফাত জাহান

ঢাকা মহানগরীর শাহবাগ চৌরাস্তা,শাহবাগ থানার উত্তর পাশে এবং জাতীয় জাদুঘরের পূর্বপাশে ফুটপাতের বিশাল অংশ জুড়ে রয়েছে প্রায় অর্ধ শতাধিক পাইকারি ও খুচরা ফুলের দোকান। বিয়ে, জন্মদিন, সভা, সেমিনার এবং বিশেষ দিনের শ্রদ্ধাজ্ঞলি নিবেদনের জন্য ভালোবাসা, শ্রদ্ধা ও পবিত্রতার চিহ্ন এই ফুলের চাহিদা বছরকে বছর বেড়েই চলেছে।

ফুল ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, বছরের শুরুতে ফুলের ব্যবসা হয় রমরমা আর ক্রেতাদের উপস্থিতিতে বাজার থাকে গরম। তবে বিশেষ জাতীয় দিবসগুলো ছাড়াও ঢাকার এই বৃহত্তর ফুলের বাজারে সারা বছরই ঢিলেঢালাভাবে বেচাকেনা চলতে থাকে।

মাসুদুর রহমান নামে একজন ফুল বিক্রেতার কাছে জানা যায়, ‘সারা বছরই ফুলের খুচরা বিক্রি এখানে চলতে থাকে। বিয়ে, জন্মদিন, কলেজ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষ্ঠানের ফুল বিক্রি চলতে থাকে।’

ক্রেতাদের মধ্যে কোন বয়সের ক্রেতাদের ভিড় বেশি থাকে, এমন প্রশ্নের জবাবে তরুণ প্রজন্মের আনাগোনা ফুলের দোকানে বেশি ঘটে থাকে বলে অকপটে তিনি জানান।

দোকানগুলোতে বিভিন্ন ফুলের মধ্যে গোলাপ মানভেদে ১০-৩০ টাকা, রজনীগন্ধা স্টিক প্রতি ৭-৮টাকা, গাজরা প্রতি ৭-৮ টাকা, অর্কিড ১৫ টাকা এমন দাম ও বিভিন্ন মানের ফুলের বেচাকেনা চলছে শাহবাগের এই ফুলের বাজারে।

ফুল ব্যবসায়ীদের দেয়া তথ্যমতে, এ সকল ফুল ঢাকার সাভার, ধামরাই ছাড়াও মানিকগঞ্জ ও যশোর জেলা থেকেও এসে থাকে।

ঢাকার শাহবাগ মোড়ে অধিকাংশ ক্ষেত্রে ফুলের এই বাজারের জন্য যানজট সৃষ্টি করলেও ঢাকার মধ্যে এ যেন একখণ্ড লাল-নীল সংসার।

Leave a Reply