ড্যাফোডিল চেয়ারম্যানের ‘সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি’ অর্জন

ড্যাফোডিল চেয়ারম্যানের ‘সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি’ অর্জন

  • সংবাদ ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খানকে ‘সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি’ প্রদান করেছে জর্জিয়ার ককেশাস ইউনিভার্সিটি। গত ১৯ জুলাই ককেশাস ইউনিভার্সিটির বার্ষিক স্নাতক উৎসবে তাঁকে এ ডিগ্রি প্রদান করা হয়। শিক্ষা বিস্তার, উদ্যোক্তা উন্নয়ন এবং আন্তর্জাতিকীকরণে অসামান্য অবদান রাখার স্বীকৃতি হিসেবে ড. মো. সবুর খান এ ডিগ্রি অর্জন করলেন।

ডিগ্রি প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ককেশাস ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. কাখা সিঙ্গেলিয়া, জর্জিয়ার সংসদপ্রধান ও স্পিকার আর্চিল তালাকভাদজে, জর্জিয়া সংসদ বোর্ডের দুইজন ডেপুটি চেয়ারম্যান, উল্লেখযোগ্যসংখ্যক সংসদ সদস্য, টিবিলিস শহরের মেয়র কাখা কালাদজে, নিউজার্সি সিটি ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. সুয়ে হেন্ডারসনসহ সহস্রাধিক স্নাতক শিক্ষার্থী। ড. কাখা সিঙ্গেলিয়া জর্জিয়ার ঐতিহ্য অনুযায়ী ড. মো. সবুর খানকে সংবর্ধনা প্রদান করেন।

একটি আত্মনির্ভরশীল প্রজন্ম গড়ে তোলার লক্ষে ড. মো. সবুর খান বিপুল সংখ্যক কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি বিপুল সংখ্যক উদ্যোক্তা তৈরি করতে চান। সেই লক্ষ্যে ড. খান ইতিমধ্যে বেশকিছু অনন্য উদ্যোগ গ্রহণ করেছেন যেমন: বিজনেস ইনকিউবেটর, স্টার্টআপস, ভেঞ্চার ক্যাপিটাল, বিশ্ববিদ্যালয় পর্যায়ে এন্ট্রাপ্রেনারশিপ বিভাগ চালু করা ইত্যাদি।

ড. মো. সবুর খান একজন ভিজিটিং প্রফেসর হিসেবে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভারত ও কিরগিজস্তানের বেশ কয়েকটি প্রখ্যাত বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের শিক্ষাদান করেন। ইতোমধ্যে তিনি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে বেশকিছু ফেলোশিপ এবং সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন। একজন রিসোর্স পার্সন হিসেবে তিনি দীর্ঘ ২৮ বছর ধরে বিভিন্ন জায়গায় পাবলিক লেকচার ও বিভিন্ন গণমাধ্যমে কর্পোরেট বক্তৃতা, অনুপ্রেরণাদায়ী বক্তব্য, সাক্ষাৎকার ও টক শোতে অংশ নিচ্ছেন। ড. মো. সবুর খান উদ্যেক্তাবৃত্তির উপর বাংলা ও ইংরেজি ভাষায় অনেক বই লিখেছেন। এছাড়া উদ্যোক্তা উন্নয়নে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তিনি ক্লাস পরিচালনা করেন। ড. মো. সবুর খান ড্যাফোডিল ফাউন্ডেশন ও ড্যাফোডিল ইনস্টিটিউট অব সোস্যাল সায়েন্সেস (ডিআইএসএস)-এর মাধ্যমে সমাজসেবার সঙ্গেও জড়িত রয়েছেন।

Leave a Reply