ইটের বিকল্প ব্লক

ইটের বিকল্প ব্লক

  • নাহিদা আক্তার উপমা

আমাদের চারপাশে হাজার হাজার ভবন, দালানকোঠা, ঘরবাড়ি, স্কুলকলেজ, রাস্তা-ঘাট, মিল-কারখানা ইত্যাদি আছে। যেখানে আমরা প্রতিনিয়ত বসবাস করি, কাজ করি। এই বড় বড় দালানকোঠাগুলো কি দিয়ে তৈরী হয়, কিভাবে তৈরী হয় কখনও কি ভেবে দেখেছি? বা কতটুক মজবুত, টেকসই ও নির্ভরযোগ্য?

আমাদের দেশে এই ভবনগুলো তৈরিতে কংক্রিট, অ্যালুমিনিয়াম শিট, প্লাষ্টিক, কাঁচ ফাইবার, স্টীল এবং ধাতব বস্তুর ব্যাপক ব্যবহার হলেও বাংলাদেশসহ বহু স্বল্পোন্নত দেশে প্রধানত ব্যবহার হচ্ছে ইট। আর এই ইট  তৈরীতে ব্যবহার হয় প্রকৃতির এক গুরুত্বপূর্ণ ও উত্তম উপাদান মাটি, এবং অধিকাংশ ক্ষেত্রে যা নেওয়া হয় কৃষি  জমি থেকে। আর এই ইট তৈরীতে জ্বালানি ব্যবহার করা হয়, প্রচুর মাটি পোড়ানো হয়, যার ফলে পরিবেশের অনেক ক্ষয়ক্ষতি ও ভারসাম্য নষ্ট হচ্ছে। বায়ুতে দিন দিন কার্বন-ডাই-অক্সাইডের পরিমাণও বাড়ছে ও বায়ু দূষণ করছে, এবং ক্রমাগত এইভাবে চলতে থাকলে আমাদের কৃষিখাতে মারাত্মক প্রভাব পড়বে।

সুতরাং এই ভয়াবহ পরিস্থিতিকে সামাল দিতে এবং ইটের ব্যবহার কমাতে বিকল্প উপায় বের করতে হবে। তা হলো ব্লক।

ব্লক কি? ব্লক কিভাবে তৈরী হয়? বাংলাদেশে কি ব্লক এ ব্যবহার আছে এবং ইটের তুলনায় তা কতটুকু কার্যকর?

আমরা অনেকেই হয়তো ব্লক কি তা জানি, একে আসলে কংক্রিট নাকি ব্লক বলা হয় তা ও জানি না! এবং ব্লকের  ব্যবহার কীভাবে  হয় তা-ও অনেকের অজানা। বালি, পানি, সিমেন্ট—এই তিন সংমিশ্রণে তৈরি হয় ব্লক। ব্লক তৈরিতে পরিবেশের কোনো ক্ষতি হয় না, ইটের তুলনায় ব্লক তৈরী সহজ, মাটি ব্যবহার করা লাগে না তাই কৃষিখাতে সমস্যা কমবে ও বায়ু দূষণ হবে না । তারপরও কেন ব্লক ব্যবহার করা হয় না আমাদের দেশে?

ব্লকের জন্য ইটের ব্যবহার কমবে। মাটি পোড়ানো বন্ধ হবে, ইট ভাটার জন্য যা অসুবিধা হচ্ছে সেগুলো প্রতিরোধ হবে। কিন্তু প্রধান সমস্যা হলো ব্লকে প্রচুর খরচ হয়। সবার সামর্থ সমান না, ইটে খরচ কম এজন্য ব্লক ব্যবহার করে না। তা ছাড়াও আমাদের দেশে ব্লক তৈরির জন্য পর্যাপ্ত পণ্য, যন্ত্রপাতি ও প্রয়োজনীয় সরঞ্জামাদি নেই। সব থেকে বড় কথা আমাদের ভালো দক্ষ কোনো ইঞ্জিনিয়ার নেই। বিদেশ থেকে ভালো দক্ষ ইঞ্জিনিয়ার আনাও অনেক খরচ ও ব্যয়বহুল যা সবার দ্বারা সম্ভব না। ফলে এখনো আমাদের দেশে ব্লকের ব্যবহার এখনো স্বল্প।

কিন্তু এই ব্লকের ব্যবহার বাড়ানোর জন্য সরকারিভাবে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে। দক্ষ ইঞ্জিনিয়ার তৈরিতে নানান পরিকল্পনা তৈরী হচ্ছে। আমরা আশা করি খুব শীগ্রই নতুন কিছু দেখতে পারবো ও অল্প মূল্যে ব্লক তৈরী করার উপায় উদ্ভাবন করতে পারব।

Leave a Reply