আইসিসি থেকে শ্রীনিবাসনের বিদায়

আইসিসি থেকে শ্রীনিবাসনের বিদায়

স্পোর্টস ডেস্ক: আইসিসির চেয়ারম্যানের পদ থেকে বরখাস্ত হলেন ভারতের এই বিতর্কিত ক্রিকেট প্রশাসক। সোমবার মুম্বাইয়ে বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শ্রীনিবাসনের জায়গায় আইসিসির চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন বিসিসিআইয়ের নতুন সভাপতি শশাঙ্ক মনোহর। তিনি চেয়ারম্যান হিসেবে শ্রীনিবাসনের মেয়াদের বাকিটা পূরণ করবেন। আগামী বছরের শেষ পর্যন্ত আইসিসির চেয়ারম্যান পদে থাকবেন শশাঙ্ক মনোহর ।

২০১৩ সালে আইপিএলের স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িত ছিলেন ভারতীয় ক্রিকেটে শ্রীনিবাসনের অবস্থান দুর্বল করে দেয়। এই কেলেঙ্কারিতে তাঁর জামাতা গুরুনাথ মায়াপ্পন দোষী সাব্যস্ত হওয়ায় বিসিসিআইয়ের সভাপতির পদ ছাড়তে হয় তাঁকে। ভারতের অন্যতম বৃহৎ সিমেন্ট প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইন্ডিয়া সিমেন্টের মালিক শ্রীনিবাসন আইপিএলে চেন্নাই সুপারকিংসেরও কর্নধার ছিলেন। ক্রিকেট দুর্নীতিতে ফেঁসে আইপিএল থেকেই বহিষ্কৃত হয়ে গেছে তাঁর ফ্র্যাঞ্চাইজি। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

সোমবার বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভায় নৈতিকতা বিষয়ক কর্মকর্তা নিয়োগের প্রস্তাবনাও রাখা হয়েছে। আইপিএলে ম্যাচ পাতানো কেলেঙ্কারির পর বিসিসিআইয়ের পরিচালনায় বেশ কিছু সংস্কার আনার প্রস্তাব দিয়েছিল সুপ্রিম কোর্ট থেকে নিয়োগ দেওয়া বিচারপতি লোধার নেতৃত্বাধীন কমিটি। তারই অংশ হিসেবে এই নৈতিকতা বিষয়ক কর্মকর্তা নিয়োগের উদ্যোগ নিতে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। প্রশাসকদের যেকোনো ধরনের বিশৃঙ্খলা, অসদাচরণ বা বিধিভঙ্গ নিয়ে কাজ করবেন এই কর্মকর্তা।

বিশ্বের সবচেয়ে ধনী ও প্রভাবশালী ক্রিকেট বোর্ডের পরিচালনা পদ্ধতিতে আরেকটি বড় পরিবর্তন আসতে যাচ্ছে। আগে নির্বাচন কমিটি কোনো দল ঘোষণা করার পর তা অনুমোদন দিতেন শুধু বিসিসিআই সভাপতি। এখন থেকে সভাপতির সঙ্গে অন্য কর্মকর্তাদের অনুমোদনের প্রস্তাবনাও রাখা হয়েছে বার্ষিক সাধারণ সভায়।  favicon

Leave a Reply