দুই দিনব্যাপী বিজ্ঞান ও গবেষণা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

দুই দিনব্যাপী বিজ্ঞান ও গবেষণা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

  • বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক

গতকাল ঢাকার একটি অভিজাত হোটেলে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ  আয়োজিত  ‘ফোরথ হাই কাউন্সিল মিটিং অফ দি ডি-৮ টেকনোলজি  ট্রান্সফার অ্যান্ড এক্সচেঞ্জ নেটওয়ার্ক’ শীর্ষক ২ দিন ব্যপী প্রোগ্রামের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী, স্থপতি  ইয়াফেন ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. সৈয়দ আলী মোহাম্মদ মোছাউবি, মহাসচিব ডি-৮ এবং মো. আনোয়ার হোসেন, সচিব ’ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিসিএসআইআর এর চেয়ারম্যান মো. ফারুক আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে  ডি-৮ সদস্য দেশসমূহের অর্থাত্ বাংলাদেশ, মিশর, তুরস্ক, ইরান, নাইজেরিয়া, পাকিস্থান, ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়ার বিশেষজ্ঞ প্রতিনিধিবৃন্দ Technology Business Meeting on Biosimilar Products ডি-৮ ভুক্ত দেশসমূহের ফার্মাসিটিক্যাল সেক্টর  বিষয়ক বি টু বি সভা এবং বর্তমান প্রেক্ষাপট বিষয়ক ভবিষ্যত্ করণীয় নির্ধারণসহ চুক্তি বিষয়ক দ্বিপাক্ষিক আলোচনায় মিলিত হন। চলতি অনুষ্ঠানের দ্বিতীয় দিনে হবে টেকনোলজি ট্যুর প্রোগ্রামের অংশ হিসেবে থাকবে বেক্সিমকো ফার্মাসিটিক্যাল লি. টংঙ্গী এবং ইনসেফটা ফার্মাসিটিক্যাল লি. ধামরাই ফ্যাক্টরী পরিদর্শন শেষে বিসিএসআইআর এর গবেষণাসমূহ পরিদর্শন এবং গবেষণার কর্মকান্ড সম্পর্কে সংক্ষিপ্ত মতবিনিময় সভায় সকলে অংশগ্রহণ  করবেন।

উল্লেখ্য, উদ্বোধনী অনুষ্ঠানে সাম্মানি অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডি-৮ টিটিইএন এর সচিব গানবারপাউর এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের  ইন্টারন্যাশনাল অরগানাইজেশন এর মহাসচিব এ এফ এম গাওসাল আজম।favicon59-4

Leave a Reply