রোবট গবেষণায় সমঝোতা স্মারক স্বাক্ষরিত

রোবট গবেষণায় সমঝোতা স্মারক স্বাক্ষরিত

  • বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক

রোবট গবেষণা, উন্নয়ন এবং বাণিজ্যিকভাবে রোবট বাজারজাতকরণ উদ্দেশ্যকে সামনে রেখে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠান ইনোভেশন হাব ও জি-রোবটিক্সের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গত মঙ্গলবার (১৩ জুন) রাজধানীর শুক্রাবাদে অবস্থিত ইনোভেশন হাবের কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।  চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন ইনোভেশন হাবের পরিচালক গোলাম মনোয়ার কামাল এবং জি-রোবটিক্সের প্রতিষ্ঠাতা ও প্রকল্প পরিচালক নাহিদ ফেরদৌস। এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেডের সমন্বয়ক মো. রাশেদুল ইসলাম, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী প্রশাসনিক কর্মকর্তা ও শিক্ষানবিশী রিয়াদ মিয়া ও জি-রোটিক্স প্রকল্পের সদস্য শহিদুল ইসলাম, তাহসিন রাব্বী, মনিরুজ্জামান শুভ্র ও শারদুল মাহমুদ।

চুক্তিপত্র অনুযায়ী রোবট সম্পর্কিত গবেষণা ও উন্নয়নের জন্য দেশীয় ও আন্তর্জাতিকভাবে প্রশিক্ষণ কর্মশালাসহ নানা ধরনের কর্মকাণ্ডের উদ্যোগ নেবে জি-রোবটিক্স। এছাড়া বাণিজ্যিকভাবে রোবট তৈরি, বিপণন ও বাজারজাতকরণ বিষয়েও উদ্যোগ নেবে জি-রোবটিক্স। জি-রোবটিক্সের এসব উদ্যোগকে সফলভাবে বাস্তবায়ন করতে সব ধরনের আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করবে ইনোভেশন হাব।

উল্লেখ্য, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সব সময়ই নতুন প্রযুক্তিভিত্তিক উদ্যোক্তাদের সহযোগিতা প্রদান করে থাকে। জি-রোবটিক্সের সঙ্গে সমঝোতা চুক্তির ফলে নতুন প্রজন্মের মধ্যে রোবট সংক্রান্ত গবেষণা ও সচেতনতা বৃদ্ধি পাবে বলে মনে করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।favicon59-4

Leave a Reply