চিকিৎসকদের জন্য প্রেসক্রিপশান সফটওয়্যার

চিকিৎসকদের জন্য প্রেসক্রিপশান সফটওয়্যার

  • নিজস্ব প্রতিবেদক

চিকিৎসকদের মধ্যে বিনামূল্যে ই-কিউর প্রেসক্রিপশন বিতরণ করবে ড্যাফোডিল সফটওয়্যার লিমিটেড (ডিএসএল)। আজ সোমবার (১৬ জানুয়ারি)রাজধানীর রিপোটার্স ইউনিটি মিলনায়তনে সাংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন উদ্যোক্তা প্রতিষ্ঠান ড্যাফোডিল সফটওয়্যার লিমিটেডের প্রধান রাশেদ করিম। বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এলাইড হেলথ সায়েন্স অনুষদের ডীন  অধ্যাপক ড. আহমেদ ইসমাইল মোস্তফা, ড্যাফোডিল কম্পিউটার্স লিমিটেডের মহা ব্যবস্থাপক জাফর এ. পাটোয়ারী, ড. জাহিদুর রশিদ সুমন, ড. এম ইসলাম এবং প্রধান চ্যানেল এবং পার্টনার্স উন্নয়ন বিভাগের প্রধান  রফিকুল আলম রুবেল।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ই-কিউর প্রেসক্রিপশন একটি সময়োপযোগী ডিজিটাল সল্যুশন যা ডিজিটালাইজড প্রেসক্রিপশন সমাধানে চিকিৎসকদের সহযোগিতা করবে। এটি হাইকোর্টের সার্কুলারের সাথে ড্যাফোডিল সফটওয়্যার লিমিটেড (ডিএসএল) এর একটি যুগপযোগি উদ্যোগ যা জানুয়ারি ০৯, ২০১৭ তারিখ থেকে ডাক্তাদের সঠিকভাবে প্রেসক্রিপশন লেখার নির্দেশ দিয়েছে। হাইকোর্ট ৩০ দিনের মধ্যে এ বিষয়ে সরকারকে একটি সার্কুলার জারি করতে নির্দেশ দিয়েছে।

ডিএসএল এ জন্য একটি ডিজিটাল সমাধান প্রদান করতে যাচ্ছে যার মাধ্যমে ডাক্তার, রোগী  এবং ঔষধ বিক্রেতাগণ সবচেয়ে সহজ পদ্ধতিতে সমাধান পাবেন। মূলত বাংলাদেশের দৃষ্টিভঙ্গি অনুযায়ী রোগীগণ ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী বিভিন্ন ফার্মাসী থেকে ঔষধ ক্রয় করে। ঔষধ বিক্রেতাগণ অনেক ডক্টরস প্রেসক্রিপশন সঠিকভাবে পড়তে সক্ষম হয় না। এ জন্য হাইকোর্ট ডাক্তাদের বøক অক্ষরে বা সফটওয়্যার সিস্টেমে প্রেসক্রিপশন প্রিন্ট আউট দিতে নির্দেশ দিয়েছেন।

ড্যাফোডিল সফটওয়্যার একটি আইডি এবং পাসওয়ার্ড দিবে যার মাধ্যমে যেকোন ডাক্তার ৫০০ টির অধিক প্রেসক্রিপশন করতে পারবেন এবং প্রেসক্রিপশন ইমেজটি ভাইবার/ইমো বা মেসেঞ্জার এর মাধ্যমে রোগীকে দিতে পারবেন। ভবিষ্যত পরিকল্পনা আছে  যে বিনামূল্যের সার্ভিসটির পর কিভাবে খুবই কম খরচে ডাক্তার এবং রোগীদের এই সেবা দেওয়া যায়। এই পরিকল্পনায় আরো রয়েছে রোগীর  কার্ড টি বিনা খরচে দেয়া যাতে করে সহজেই  ডাক্তাদের জন্য ডাটা প্রবেশ ছাড়াই প্রেসক্রিপশন  দ্রæত এবং সহজতর করতে পারেন।

এটি একটি অনলাইন সফটওয়্যার এবং এপস হওয়ায় ডাক্তার মহোদয় যেকোন স্থান থেকেই Tab/pc/Notepad/Internet সংযোগের মাধ্যমে প্রেসক্রিপশন করতে পারবেন।favicon59-4

Sharing is caring!

Leave a Comment