রাজধানীতে চলছে আইসিটি মেলা

রাজধানীতে চলছে আইসিটি মেলা

  • বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক

২০১৭ সালেই তথ্যপ্রযুক্তি খাতের রপ্তানি আয় ১০০ কোটি ডলার এবং ২০২১ সাল নাগাদ ৫০০ কোটি ডলার ছাড়িয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। গতকাল বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) রাজধানীর নিউ এলিফ্যান্ট রোডের কম্পিউটার সিটি সেন্টারে (মাল্টিপ্ল্যান) শীতকালীন ডিজিটাল আইসিটি মেলা ২০১৬ উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশের যে স্বপ্ন দেখেছেন এবং দেশের মানুষকে যে স্বপ্ন দেখিয়েছেন, আজ তার বাস্তব রূপ আপনারা দেখছেন। বিভিন্ন দেশ বাংলাদেশের আইসিটি খাতকে অনুসরণ করতে পারে।’

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের সভাপতি মোস্তাফা জব্বার বলেন, ‘আমরা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখেছি, সেটি এখন বাস্তব হয়েছে।’ মেলার আহ্বায়ক তৌফিক এেহ্সান বলেন, সর্বস্তরের মানুষের মাঝে কম্পিউটার ও তথ্যপ্রযুক্তির ব্যাপক ব্যবহার এবং এর সুফল ছড়িয়ে দিতেই নিয়মিত এই মেলার আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন সাবেক সংসদ সদস্য মোস্তফা মহসীন মন্টু, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি আলী আশফাক, এইচপি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ইমরুল হাসান, স্মার্ট টেকনোলজিস বাংলাদেশ লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক জহিরুল ইসলাম, ডেল বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার আতিকুর রহমান, কম্পিউটার সিটি সেন্টার দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক সুব্রত সরকারসহ অনেকে। ‘সাইবার সিকিউরিটি, দ্য অনলি ওয়ে টু ফ্লাই’ স্লোগােন অষ্টমবারের মতো হচ্ছে এই মেলা। ২৭ ডিসেম্বর পর্যন্ত চলবে মেলা। মেলায় ৬৫০টি প্রতিষ্ঠান প্রযুক্তিপণ্য প্রদর্শন ও বিক্রি করছে। প্রায় প্রতিটি পণ্যেই থাকছে ছাড় ও উপহার।

মেলা চলাকালে নানা কর্মসূচি থাকছে। রক্তদান কর্মসূচি, বিনা মূল্যে সিনেমা, ইন্টারনেট, ওয়াই-ফাই, গেম খেলা, আলোকচিত্র ও সেলফি, শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা ইত্যাদির আয়োজন থাকছে মেলায়। এই মেলার পৃষ্ঠপোষক এইচপি, এসার, গিগাবাইট, ডেল, আসুস, লেনেভো ও ইসেট। মেলার প্রবেশমূল্য ১০ টাকা। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। শিক্ষাপ্রতিষ্ঠান প্রদত্ত পরিচয়পত্র দিয়েই ছাত্রছাত্রীরা মেলা পরিদর্শন করতে পারবে। আগত শিশু ও শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন উপহারসামগ্রী প্রদান করা হবে।favicon59-4

Leave a Reply