উদ্ভাবনী অনুদান পেল ৪৫ প্রকল্প

উদ্ভাবনী অনুদান পেল ৪৫ প্রকল্প

  • বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক

এটুআইর সার্ভিস ইনোভেশন ফান্ড এবং চ্যালেঞ্জ ফান্ডের মাধ্যমে ৪৫টি উদ্ভাবনী প্রকল্প বাস্তবায়িত করা হবে, যার মধ্যে সার্ভিস ইনোভেশন ফান্ডের চলমান ধারায় ৩০টি প্রকল্প অনুমোদন পেয়েছে। এ ছাড়া নাগরিক সমস্যা সমাধানের প্রতিযোগিতায় ১১টি প্রকল্প, নারীর সমস্যা সমাধানের প্রতিযোগিতায় দুটি প্রকল্প এবং বাল্যবিয়ে প্রতিরোধ ও মেয়েদের স্কুল থেকে ঝরে পড়া নিরসনে দুটি প্রকল্পকে অনুদান দেওয়া হবে। এ লক্ষ্যে গতকাল এটুআই প্রোগ্রামের আয়োজনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে ‘সার্ভিস ইনোভেশন ফান্ডের নবম রাউন্ডের প্রকল্পগুলোর ওরিয়েন্টেশন এবং চুক্তি স্বাক্ষর’ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম এবং এটুআই প্রোগ্রামের পরিচালক (ইনোভেশন) মোস্তাফিজুর রহমানসহ সরকারের ঊর্ধ্বতন ব্যক্তিবর্গ। এ সময় অনুমোদিত ৪৫টি প্রকল্পের আবেদনকারী, বাস্তবায়নকারী কর্তৃপক্ষ, প্রকল্প সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও অধিদপ্তরের চিফ ইনোভেশন অফিসার এবং ইনোভেশন অফিসারদের স্বাগত জানানো হয়। আগামী এক বছরে প্রকল্প বাস্তবায়নকালে উদ্ভাবকদের করণীয় বিষয়গুলোর ওপরও আলোকপাত করা হয়।

বছরজুড়ে সার্ভিস ইনোভেশন ফান্ডের জন্য প্রস্তাব অনলাইনে গ্রহণ চলছে। যে কেউ ওয়েবসাইটে গিয়ে একটি সহজ ফরম পূরণ করে আবেদন করতে পারেন। জমাকৃত প্রকল্প আবেদন একটি প্রতিযোগিতামূলক উপায়ে যাচাই-বাছাই এবং কারিগরি বিশেষজ্ঞদের সামনে উপস্থাপন হওয়ার পর তা অনুমোদনের জন্য সার্ভিস ইনোভেশন ফান্ডের এক্সিকিউটিভ কমিটির সামনে উপস্থাপন করা হয়। এই পুরো প্রক্রিয়াতে এটুআই প্রোগ্রাম থেকে উদ্ভাবকদের সব ধরনের কারিগরি সহায়তা প্রদান করা হয়।

জনগণের সেবাপ্রাপ্তি আরও সহজ করতে ও সরকারি সেবার মান উন্নয়নে সরকারি, বেসরকারি ও ব্যক্তি পর্যায়ের ইনোভেশন প্রচেষ্টায় সহায়তা প্রদান করতে এবং বিদ্যমান ক্ষুদ্র ও মধ্যম পর্যায়ের উদ্যোগগুলোয় উদ্ভাবনী দক্ষতার বিকাশে চালু করা হয় ‘সার্ভিস ইনোভেশন ফান্ড’। বাংলাদেশ সরকার, ইউএনডিপি ও ইউএসএইডের সমন্বয়ে গঠিত এ ফান্ড পরিচালিত হচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাস্তবায়নাধীন এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের মাধ্যমে। ইতিমধ্যে এ প্রকল্পের আওতায় ৯টি রাউন্ডে মোট ১৬৩টি প্রকল্পকে পুরস্কৃত করা হয়েছে।

সূত্র: সমকালfavicon59-4

Leave a Reply