দিনের পাঁচ ঘণ্টায় কাটে মোবাইল ফোনে

দিনের পাঁচ ঘণ্টায় কাটে মোবাইল ফোনে

দি প্রমিনেন্ট ডেস্ক: সারা বিশ্বে প্রতিদিন গড়ে পাঁচ ঘণ্টা করে মোবাইল ফোন ব্যবহার করছে মানুষ। মানে, মানুষ যতক্ষণ জেগে থাকে, এর এক-তৃতীয়াংশ সময়ই মোবাইল ফোনে কাটাচ্ছে। সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে, দিনে গড়ে ৮৫ বার মোবাইল ফোন হাতে নেয়ে মানুষ।

মানুষ প্রকৃতপক্ষে কতবার স্মার্টফোন ব্যবহার করে—এই গবেষণার মাধ্যমে তা তুলে ধরা হয়। এতে দেখা গেছে যে মানুষ যতটা মোবাইল ফোন ব্যবহার করার কথা ভাবে, কিন্তু বাস্তবে তার দ্বিগুণ সময় ফোন ব্যবহার করে থাকে। যুক্তরাজ্যের ল্যাঙ্কাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষক ডেভিড এলিস বিষয়টি নিয়ে গবেষণা করেছেন। যার ফলাফল প্রকাশিত হয়েছে ‘প্লস ওয়ান’ সাময়িকীতে। সেখানে বলা হয়েছে, স্মার্টফোন ব্যবহারকারীদের ক্ষেত্রে দ্রুত মোবাইল ফোনে যোগাযোগের অভ্যাস তৈরি হয়ে যাচ্ছে।

গবেষকেরা ১৮ থেকে ৩৩ বছর বয়সী ২৩ জনকে নিয়ে এ গবেষণা করেন। এর মধ্যে ফোনে সময় দেখা, ফোন কল করা, গান শোনা, সামাজিক যোগাযোগের ওয়েবসাইট থেকে আসা নোটিফিকেশন পরীক্ষাকরে দেখা হয়। গবেষকেরা জরিপে অংশ নেওয়া ব্যক্তিদের ফোনে একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করে দেন, যা দুই সপ্তাহ ধরে তাঁদের মোবাইল ফোন ব্যবহারের বিষয়গুলো রেকর্ড করে। favicon

Leave a Reply