কেমন হবে ৫ জি

কেমন হবে ৫ জি

 

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আমাদের দেশে এখন পর্যন্ত ৪জি নেটওয়ার্ক আসেনি যদিও সরকারের তরফ থেকে বলা হচ্ছে চলতি বছরেই চলে আসবে ৪জি।

কিন্তু উন্নত বিশ্বে এখন থেকেই প্রস্তুতি শুরু হয়ে গেছে ৫জি নেটওয়ার্কের। কেমন হবে ৫জি নেটওয়ার্ক, কেমন হওয়া উচিত তার মোবাইল ফোন সেট, কেমন হবে তার টাওয়ার? আর সবচেয়ে বড় এবং প্রধান প্রশ্ন হচ্ছে, কেমন হবে তার স্পিড? হ্যাঁ, আমরা যেখানে ৩জি নিয়ে এখনো বেশ চটকদার বিজ্ঞাপন দেখি সেখানে উন্নত বিশ্ব ৪জি’র স্পিডেই খুশি না! ইন্টারনেট জগতে ৪জি’র আগমন ২০০৮ সালে হলেও আমরা এখনো এর স্বাদ তো দূরের কথা এর স্পিড নিয়েও ভাবতে শুরু করিনি। কারণ আমাদের দেশে ৩জি’র নামে যে স্পিড অফার করা হচ্ছে তা অনেকটা ২জি’র মতোই।

তাই আমাদের স্বপ্নের গণ্ডি এখনো ৪জি পেরোতে পারেনি। কিন্তু উন্নত বিশ্ব ৪জি’র স্পিডে সন্তুষ্ট নয়। তারা চায় হাই ডেফিনেশন মুভি এক ক্লিকেই নামিয়ে ফেলতে। মোবাইলে তারা ৪কে মুভি দেখে সন্তুষ্ট নন, তারা চান ৮কে মুভি দেখতে তাও বিনা স্ট্রিমিং এ। তাই নকিয়া সহ অনেক কোম্পানিই এখন কাজ করে যাচ্ছে ৫জি ইন্টারনেট নিয়ে।

৫জি ইন্টারনেট কবে নাগাদ আলোর মুখ দেখবে তা নিয়েও আছে কিছু ধোঁয়াশা। কেউ কেউ বলছেন ৫জি আসবে কোরিয়ায় অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে। অর্থাৎ ২০১৮ সালেই হতে পারে এর পরীক্ষামূলক উদ্বোধন। আবার কেউ কেউ বলছেন সেটা আসতে পারে এই দশকের শেষ নাগাদ। মানে ২০২০ হচ্ছে ৫জি ইন্টারনেট এর সম্ভাব্য সময়। আর বিজ্ঞান ও প্রযুক্তির যে গতি বা মোমেন্টাম তাতে ২০২০ সালের স্মার্টফোনে যেসব ফিচার আসবে তার জন্যে প্রয়োজন হবে অন্যরকম স্পিড। যেমন একসময় মোবাইলে ইন্টারনেট ব্যবহার ছিল খুব বিলাসী ভাবনা। আর এখন ইন্টারনেট ছাড়া মোবাইল চিন্তাই করা যায় না। এমনকি মোবাইল দিয়ে যেসব কাজ হচ্ছে তা একসময় ল্যাপটপ দিয়ে করারও চিন্তা করেনি মানুষ।

সুতরাং বিজ্ঞান-প্রযুক্তির এই অবিরাম গতি চলতে থাকলে স্মার্টফোনের ব্যবহার বা এর ফিচার আপনার কল্পনাকেও হার মানাবে। এদিকে আমরা এখনো পড়ে আছি সেই মান্ধাতার আমলের ৪জি’র স্বপ্নে! favicon59

Leave a Reply