ওয়াই-ফাই নেটওয়ার্কে পাসওয়ার্ড লাগবে না!

ওয়াই-ফাই নেটওয়ার্কে পাসওয়ার্ড লাগবে না!

  • বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক 

ব্যক্তিগত কম্পিউটার এবং স্মার্টফোন ব্যবহারকারীদের সঙ্গে ওয়াই-ফাইয়ের সম্পর্ক বেশ ঘনিষ্ঠ। তবে পাসওয়ার্ড এবং নির্দিষ্ট সীমার বাইরে ব্যবহার সংক্রান্ত ঝামেলা ওয়াই-ফাইয়ের জন্য বিরক্তির মনে করেন অনেকেই।

কিন্তু সেদিন বদলে যাবে খুব শীঘ্রই। গবেষকরা জানিয়েছেন, ওয়াই-ফাই সংযোগ পেতে ব্যবহারকারীদের পাসওয়ার্ড ব্যবহার করতে হবে না। নিরাপত্তা সংক্রান্ত নতুন প্রযুক্তির উদ্বোধন করেছেন এমআইটির গবেষকরা।

নতুন এই প্রযুক্তিটিতে একটি নির্দিষ্ট এরিয়া ঠিক করে দেওয়া হবে যার বাইরে গেলে সংযোগ পাওয়া যাবে না। গবেষকরা বলেছেন,এটিই পাসওয়ার্ড হিসেবে কাজ করবে। তারা এই পদ্ধতির নাম দিয়েছেন ক্রোনোস। এটি একটি স্মার্ট পদ্ধতি। আর এই পদ্ধতি একটি কফি শপের ক্রেতা এবং বাইরে হাঁটাহাঁটি করা লোকদের মধ্যকার দূরত্ব বলে দিতে পারবে। আর দোকানে রাখা রাউটারটি শুধুমাত্র ভেতরে থাকা ক্রেতাদের সংযোগ প্রদান করবে।

গবেষকদের দাবি প্রচলিত প্রযুক্তির চেয়ে এই প্রযুক্তি বিশ গুণ বেশি নির্ভুল। এই ব্যাপারে ম্যাশবল একটি গবেষণা প্রতিবিদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে বলা হয় নতুন পদ্ধতিটি ব্যবহারকারীর অবস্থান ৯৪ ভাগ নির্ণয় করতে পেরেছে। তবে কফি শপে ক্রেতা এবং বাইরে অবস্থানকারীদের ৯৭ ভাগ অবস্থান নির্ভুলভাবে জানিয়েছে এটি। তাই গবেষকদের ধারণা, নতুন এই পদ্ধতিতে পাসওয়ার্ড বিহীন ওয়াই-ফাই নেটওয়ার্ক সুরক্ষিত থাকবে। favicon59

Leave a Reply