ফেসবুকে চলছে অস্ত্র কেনাবেচা !

ফেসবুকে চলছে অস্ত্র কেনাবেচা !

  • বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ লিবিয়ায় জমজমাট অস্ত্র কেনাবেচা হচ্ছে ফেসবুক ও হোয়াটসঅ্যাপের মাধ্যমে। একে-৪৭ থেকে মেশিনগান—সবই বিক্রি হচ্ছে এখন ফেসবুকে। বার্তা সংস্থা আইএএনএস ও প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ এ তথ্য জানিয়েছে।

ভার্জের প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৮ মাসে লিবিয়ায় সবচেয়ে বেশি বিক্রি হয়েছে হ্যান্ডগান ও রাইফেল। এআরইএসের পরিচালক এনআর জেনজেন-জোন্স বলেন, ফেসবুকে ওপেন কিংবা সিক্রেট গ্রুপে অনেকেই বিভিন্ন অস্ত্রের ছবি পোস্ট করছেন। তবে সেখানে দাম লেখা থাকে না।

অপরদিকে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়া, ইরাক ও ইয়েমেনে এর আগে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে অস্ত্র কেনাবেচার খবর পাওয়া গেছে। বিশেষ করে যেসব অঞ্চলে আইএসের শক্ত ঘাঁটি রয়েছে, সেসব অঞ্চলে এই প্রবণতা বেশি।

সাম্প্রতিক সময়ে লিবিয়ায় শোল্ডার-লঞ্চড রকেট সিস্টেমস বা ‘ম্যানপ্যাড’ বিক্রি হয়েছে ফেসবুকের বিভিন্ন গ্রুপের মাধ্যমে। এসব অস্ত্র বিভিন্ন জাতিগত দাঙ্গায় ব্যবহার করা হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে ৬২ হাজার ডলারের বিনিময়ে এই অস্ত্র বিক্রির বিজ্ঞাপন দেওয়া হয়।

লিবিয়ার সাবেক স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির পতনের পর দেশটিতে সহিংসতা ছড়িয়ে পড়ে। গাদ্দাফি প্রায় ৪০ বছর লিবিয়া শাসন করেন। এ সময় তিনি অস্ত্র ব্যবসা খুব কঠোরভাবে নিয়ন্ত্রণ করেন। কিন্তু ২০১১ সালে তাঁর পতনের পর কালো বাজারে অস্ত্র বেচাকেনা আশঙ্কাজনকভাবে বেড়ে যায়।favicon59

Leave a Reply