কিশোরদের নতুন জগত ‘কিশোর বাতায়ন’

কিশোরদের নতুন জগত ‘কিশোর বাতায়ন’

  • আসিফা আশরাফি দিবা

‘বইয়ের পাতায় প্রদীপ জ্বলে, বইয়ের পাতা স্বপ্ন বলে’—এই মন্ত্র দিয়েই সৃজনশীল ভাবনার এক নতুন জগত তৈরি করেছে কিশোর বাতায়ন। এ বছর বইমেলায় কিশোরদের সৃজনশীলতা, মেধা বিকাশ ও সুস্থ বিনোদনের জন্য তৈরি অনলাইনভিওিক প্লাটফর্ম কিশোর বাতায়ন ‘কানেক্ট’ এর উদ্বোধন করা হয়েছে।

কিশোর বাতায়ন ‘কানেক্ট’ কিশোরদের জন্য নির্মিত একটি ডিজিটাল প্লাটফর্ম। এই প্লাটফর্ম থেকে বাংলাদেশের কিশোররা যেকোনো প্রান্তে বসে একইসঙ্গে বিদ্যমান কনটেন্ট দেখতে পারবে ও নতুন কনটেন্টযুক্ত করতে পারবে। এছাড়াও বাতায়ন থেকে কিশোররা বই পড়া থেকে শুরু করে ডাউনলোড করা, সিনেমা দেখা ও কনটেন্ট তৈরি করে আপলোড করাসহ দৈনন্দিন জীবনের নানা সমস্যাকে বৈজ্ঞানিক জ্ঞান দিয়ে বিশ্লেষণ করা ও হাতেকলমে নানা পরীক্ষা-নিরিক্ষার মাধ্যমে ব্যবহারিক জ্ঞান অর্জন করতে পারবে।

বইমেলায় কর্মরত কিশোর বাতায়নের স্বেচ্ছাসেবক হাসান মাহমুদের সঙ্গে কথা বলে জানা যায়, এটুআই (a2i) সংস্থার একটি প্রকল্প কিশোর বাতায়ন এবং কানেক্ট কিশোর বাতায়নের একটি ওয়েবপেজ; যেটিতে শুধুমাত্র কিশোর বয়সী শিক্ষার্থীরাই প্রবেশ করতে পারবে। নির্ধারিত ষষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরাই কেবল ওয়েবপেজটিতে যুক্ত হতে পারবে। konnect.edu.bd লিংকটির মাধ্যমে ওয়েবপেজটিতে প্রবেশ করতে হবে এবং যুক্ত হওয়া যাবে।

তিনি আরো বলেন, বিশ্বসাহিত্য কেন্দ্র থেকে ওয়েবপেজটিতে কিশোরদের জন্য উপযোগী বই, সিনেমাসহ অন্যান্য বিষয়গুলো নির্ধারিত করে দেওয়া হয়েছে। তাই এখানে কিশোরদের পথভ্রষ্ট হবার কোনো সম্ভাবনা নেই। অর্থায়ন ও উন্নয়নের কথা জানতে চাইলে তিনি বলেন, এই প্রকল্পের অর্থায়ন ও উন্নয়নের জন্য সরকার কাজ করছে। কিশোররা যেন প্রযুক্তি সঠিক ব্যবহার করতে পারে এবং বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে পারে, প্রযুক্তির ভুল ব্যবহারে পিছিয়ে না পড়ে সেটিই এই প্রকল্পের মুল উদ্দেশ্য বলে জানান তিনি।

সফলতার কথা জানতে চাইলে তিনি বলেন, এখন পর্যন্ত ৮১ হাজার শিক্ষার্থী ওয়েবপেজটিতে যুক্ত হয়েছে। ধীরে ধীরে এর সংখ্যা আরো বাড়বে বলে আশা করছেন তারা। তবে কিছু কিছু অভিভাবক চিন্তিত কারণ তারা ভাবছেন এটি ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম। তাদের উদ্দেশ্যে বলতে চাই এটিতে ফেসবুকের মতো চ্যাটিংয়ের কোনো সুযোগ নেই কিন্তু এখানে শিক্ষার্থীরা বিভিন্ন কনটেন্ট দেখতে পারবে এবং কমেন্ট করে তাদের মতামত জানাতে পারবে।

খুব শীঘ্রই এটি অ্যাপ আকারে গুগোল প্লে-স্টোর থেকেও ডাউনলোড করা যাবে বলেও জানান তিনি।

Leave a Reply