মুখে দুর্গন্ধ?

মুখে দুর্গন্ধ?

রিক্তা রিচি : মানুষের জীবনে যতরকমের বিব্রতকর সমস্যা রয়েছে তার মধ্যে ‘মুখে দুর্গন্ধ’ সম্ভবত এক নম্বর। এ সমস্যার কারণে অনেকে লোকসমাজে চলাফেরাই করতে পারেন না। তবে সমস্যাটি স্থায়ী নয়। চিকিৎসাবিজ্ঞান বলছে, মূলত ব্যাকটেরিয়ার কারণে মুখে দুর্গন্ধ সৃষ্টি হয়। তাই সঠিক কিছু নিয়ম মেনে চললে এই অস্বস্তিকর অবস্থা থেকে মুক্তি পাওয়া যায়।


আসুন জেনে নিই কীভাবে মুখের দুর্গন্ধ দূর করা যায়:

১) প্রচুর পরিমাণে পানি পান করুন

  • পানি নিঃসন্দেহে শরীরের জন্য উপকারী। মুখের দুর্গন্ধ সারাতেও পানি ব্যাপক ভূমিকা রাখে। মূলত শুকনো মুখে ব্যাকটেরিয়ার জন্ম হয় যা থেকে মুখে দুর্গন্ধ হয়। প্রচুর পানি খেলে গন্ধযুক্ত বিশেষ সালফার যৌগ পানিতে মিশে যায় যার কারণে গন্ধ কমে যায়।

২) চা-কফি কম পান করুন

  • চা কিংবা কফি ঘন ঘন পান করলে মুখে দুর্গন্ধ হয়। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণ অ্যাসিড। তাই মুখের দুর্গন্ধ এড়াতে চা কফির পরিমাণ যতটা সম্ভব কমানো দরকার।

৩) প্রতিদিন ব্রাশ করুন এবং ফ্লস করুন

  • দাঁতের ফাকে ফাকে খাবার আটকে থাকার ফলে মুখে ব্যাকটেরিয়া জন্ম হয়। এতে করে দাঁতের যেমন ক্ষতি হয় তেমনি মুখে দুর্গন্ধ সৃষ্টি হয়। তাই নিয়মিত দাঁত ব্রাশ করুন এবং ফ্লস করুন।

৪) ধূমপানকে বিদায় জানান

যেকোনো তামাক জাতীয় দ্রব্য সেবন করলে মুখে দুর্গন্ধ সৃষ্টি হয়। মুখকে দুর্গন্ধমুক্ত রাখতে তামাক জাতীয় দ্রব্যকে বিদায় জানান আজই।

৫) প্রাকৃতিক মাউথওয়াশ

  • বাজারে বিভিন্ন মাউথওয়াশ কিনতে পাওয়া যায় তবে এগুলোতে অ্যালকোহলের পরিমাণ বেশী থাকে। তাই ঝুঁকি এড়াতে ঘরোয়া উপায়ে মাউথওয়াশ তৈরি করে নিন। ভালো ফল পাওয়ার জন্য ১ কাপ হালকা গরম পানির সঙ্গে ১ টেবিল চামচ বেকিং সোডা ও কয়েক ফোঁটা পিপারমেন্ট অয়েল ভালো করে মিশিয়ে মাউথওয়াশ হিসেবে ব্যাবহার করুন।

৬) খেতে হবে দই

  • গবেষকদের মতে দই সেবন মুখের দুর্গন্ধ দূর করে। তাই প্রতিদিন কিছু পরিমাণ দই খাওয়া হজমের জন্য এবং মুখের দুর্গন্ধ দূরী করার জন্য ভালো।

৭) মুখের কোনো রোগ থাকলে চিকিৎসা করুন

  • দাঁত কিংবা মাড়িতে কোনো রোগ বাসা বেধেছে কিনা তা সম্পর্কে নিশ্চিত হোন। কারণ তা থেকে মুখে দুর্গন্ধ হয়। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খান।

৮) চুইংগাম খান

  • তাতক্ষণিকভাবে মুখের দুর্গন্ধ দূর করতে চাইলে চুইংগাম বেছে নিতে পারেন। চুইংগাম মুখের ভেতরটা ভেজা রেখে স্যালাইভা প্রবাহ চালু রাখতে সাহায্য করে।favicon594

Leave a Reply