যে খাবারে বয়স বাড়ে

যে খাবারে বয়স বাড়ে

  • রিক্তা রিচি

বয়স ধরে রাখার চেষ্টা কমবেশি সবার মধ্যেই দেখা যায়। কিন্তু অনেকেই জানেন না ঠিক কী কী কারণে বয়স বেড়ে যায়। আপনি কী জানেন, কিছু কিছু খাবার খাওয়ার কারণে প্রতিনিয়ত বেড়ে যাচ্ছে আপনার বয়স? মাঝে মাঝে আয়নার সামনে দাঁড়িয়ে আপনি হয়ত দোষারোপ করেন এই বলে যে, মানসিক চাপ, দুশ্চিন্তা, ঘুম কম হওয়া ইত্যাদি কারণে আপনাকে বয়ষ্ক দেখাচ্ছে। কিন্তু প্রকৃত কারণ লুকিয়ে আছে আপনার প্রিয় খাবারে।

আসুন জেনে নিই কোন খাবারগুলো অতিরিক্ত খাওয়ার কারনে আপনার ত্বকে পড়ছে বার্ধ্যক্যের ছাপ।


কার্বোহাইড্রেট

কার্বোহাইড্রেট আছে এমন জাতীয় খাবার আপনার ত্বকের শত্রু। অতিরিক্ত কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলে ত্বকের কোলাজেন ও ফাইবার ইলাস্টিসিটি নষ্ট হয়ে যায়। যার ফলে ত্বকে বার্ধ্যক্যের ছাপ দ্রুত পড়ে। অতিরিক্ত চকোলেটস, পানীয়, ফাস্টফুড জাতীয় খাবার থেকে দূরে থাকুন।

অতিরিক্ত লবন

অনেকেরই লবনে আশক্তি থাকে অর্থাৎ কাঁচা লবন বা তরকারীতে বেশী লবন দেয়ার অভ্যাস থাকে। এই ওতিরিক্ত লবন খাওয়ার অভ্যাস আপনার ত্বকে এনে দিচ্ছে বয়সের ছাপ। অতিরিক্ত লবন খেলে শরীরে জল কমে যায় এবং দেখতে ফোলা ফোলা লাগে।

মিষ্টি

বাহারি মিষ্টির নাম শুনলেই জিভে জল এসে যায় এমন অনেকেই আছেন। কেউ আবার মিষ্টি খাওয়া নিয়ে বাজিতে মেতে উঠে। মিষ্টিবিলাসীদের জন্য বলছি। অতিরিক্ত মিষ্টি খেলে মানুষের শরীরের ভিতর গ্লাইসেশন শুরু হয়। আপনার শরীর যে পরিমাণ মিষ্টি হজম করতে পারে তার বেশী মিষ্টি খেলে বাড়তি মিষ্টি প্রোটিনের সঙ্গে মিশে এডভান্সড গ্লাইসেশন অ্যান্ড প্রোডাক্ট তৈরি করে। এভাবে চলতে থাকলে এক সময় আপনার ত্বক কুড়িতেই বুড়িতে রূপ নিবে।

লাল মাংস

লাল মাংস মুখরোচক খাবার। কিন্তু অতিরিক্ত লাল মাংস ভোজনে শরীরে ফ্রি র‍্যাডিকেলসের মাত্রা বেড়ে যায়। এতে ত্বকে স্বাভাবিকভাবে কোলাজেন তৈরির ক্ষমতা নষ্ট হয় এবং ত্বকে বয়সের ছাপ পড়ে।

হোয়াইট ওয়াইন

অতিরিক্ত পরিমাণ হোয়াইট ওয়াইন পান দাঁতের এনামেল নষ্ট করে এবং দাঁতের ক্ষতি করে। সেই সাথে বাড়ায় বয়সও।

ক্যাফেইন

অতিরিক্ত পরিমানে ক্যাফেইন জাতীয় পানীয় পানে ত্বকের মসৃনতা নষ্ট হয়ে যায়। ত্বকের কোমলতা নষ্ট করে ত্বকে বয়সের ছাপ বাড়ায়। তাই চা, পানীয় ইত্যাদি অতিরিক্ত পান করা থেকে বিরত থাকুন।

মদ

সুস্থ লিভারে স্বাস্থ্যজ্বল ত্বকের রহস্য লুকিয়ে থাকে। অতিরিক্ত মদপানের মন্দ প্রভাব পড়ে লিভারে। যার ফলে ত্বকে চলে আসে নির্জীবতা, চুল পড়ে যায় এবং বয়সের ছাপ দেখা যায় ত্বকে।

সুস্থ সুন্দর ত্বক মানসিক ভাবে প্রফুল্ল রাখতে সহায়ক। তাই আপনার ত্বককে সুস্থ, বার্ধ্যক্যের ছাপ থেকে দূরে রাখতে আজই অতিরিক্ত লবন খাওয়ার অভ্যাস, অতিরিক্ত চা, কফি পানের অভ্যাস, অতিরিক্ত মিষ্টি, মদ এবং লাল মাংস খাওয়া থেকে দূরে থাকুন। আর আপনার ত্বককে রাখুন সর্বদা নবীন ও কোমল।favicon59

Leave a Reply