বদ অভ্যাসে বুদ্ধি নাশ !

বদ অভ্যাসে বুদ্ধি নাশ !

  • রিক্তা রিচি

প্রাত্যহিক জীবনে আমাদেরকে নানা দৌড় ঝাঁপ ও কাজের মধ্যে থাকতে হয়। নানা কাজে ব্যস্ত থাকার কারণে মনের অজান্তেই হয়ত কিছু ভুল কাজ করে ফেলি। এই কাজগুলো ধীরে ধীরে অভ্যাসে পরিণত হয়ে যায়। আর এই কয়েকটি অভ্যাস ধীরে ধীরে মস্তিষ্কের কার্যক্ষমতা কমিয়ে দেয়।

আসুন জেনে নিই যে কাজগুলো মস্তিষ্কের কার্যক্ষমতা কমিয়ে দেয়:


কম ঘুমানো

‘বিশ্রাম কাজের অংগ একসাথে গাঁথা

নয়নের অংশ যেন নয়নের পাতা।’

কাজ এবং বিশ্রাম একে অপরের সাথে ওতপ্রোতভাবে জড়িত। জীবনের নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য যেমন কঠোর পরিশ্রম করা জরুরী ঠিক তেমনি প্রয়োজন বিশ্রাম ও ঘুম। অনেকেই আছেন রাত জেগে কাজ করেন, বই পড়েন, মুভি দেখেন কিংবা লেখালেখি করেন। চিকিৎসা বিজ্ঞান বলছে প্রতিদিন একইভাবে রাত জাগা আপনার জন্য ক্ষতিকর। প্রতিদিন রাত জেগে থাকলে একদিকে যেমন আপনার স্বাস্থ্যগত ক্ষতি হয় তেমনি আপনার মস্তিষ্ক হারাতে শুরু করে কার্যক্ষমতা। আপনি জানেন কি স্বাভাবিকের তুলনায় ১ ঘন্টা কম ঘুম আপনার বুদ্ধির মাত্রাকে ৬ ডিগ্রি থেকে কমিয়ে নিয়ে আসতে পারে ৪ ডিগ্রীতে! তাই প্রতিদিন প্রর্যাপ্ত পরিমাণে ঘুমান।

একইসাথে একাধিক কাজ করা

অনেকেই আছেন নিজের কাজের দক্ষতা দেখানোর জন্য একসাথে কয়েকটি কাজ করেন। কিন্তু আপনি কি জানেন একসাথে কয়েকটি কাজ করার কারণে নিজের ক্ষতি নিজে করছেন। ২০০৯ সালে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষণায় উঠে এসেছে আপনি যখন একইসাথে কয়েকটি কাজ করছেন তখন মস্তিষ্কের উপর অতিরিক্ত চাপ পড়ে। আর এই অতিরিক্ত চাপ সৃষ্টি হয় চিন্তা ও মনোযোগ কয়েকভাগে বিভক্ত থাকার কারণে। এভাবে চলতে থাকলে মস্তিষ্ক কার্যক্ষমতা হারাতে থাকে এবং মস্তিষ্কের স্থায়ী ক্ষতি হয়।

অতিরিক্ত চিনি

অতিরিক্ত চিনি স্বাস্থ্যগত ঝুঁকি বাড়িয়ে দেয়। অনেকেই আছেন মিষ্টি জাতীয় খাবার খুব বেশী পছন্দ করেন এবং খেয়ে থাকেন। চা, কফিতেও বেশী চিনি দিয়ে থাকেন। অতিরিক্ত চিনি মস্তিষ্কের টিস্যু ধবংস করে দেয়। ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার গবেষণায় প্রতীয়মান হয়েছে যে টানা ছয় সপ্তাহ চিনি জাতীয় খাবার বা চিনি আছে এমন পানীয় পান করলে মানুষের স্মৃতিশক্তি কমে যায় এবং নতুন কিছু শেখার আগ্রহ কমিয়ে দেয়।

মোটা হয়ে যাওয়া

মোটা মানুষদের জন্য একটি দুঃসংবাদ হলো মোটা হয়ে গেলে মানুষের বুদ্ধি কমে যেতে থাকে। এটা কিন্তু আমার কথা নয়। চিকিৎসা বিজ্ঞান বলছে যারা অনেক বেশী মোটা তারা ডিমনেশিয়ায় আক্রান্ত হয়ে পড়েন এবং অনেক মেদ জমার কারণে মস্তিষ্কে অক্সিজেন ও রক্ত সঞ্চালনে বাধা পায়। তাই চিন্তাশক্তি কমে যায়।

চুইংগাম চিবানো

বাচ্চাদের অতি পছন্দের খাবার চুইংগাম। চুইংগাম চিবাতে অতিশয় মজা পায়। বড়দের মধ্যেও এই প্রভাব লক্ষ্য করা যায়। অনেকে বলেন চুইংগাম খেলে মুখের ব্যায়াম হয় কিন্তু কার্ডিক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন ভিন্ন কথা। তারা জানিয়েছেন যে চুইংগাম চিবানো মানুষের শর্ট টার্ম মেমোরি কমিয়ে দেয়। বাচ্চাদের ক্ষেত্রেও দেখা যায়, যে বাচ্চারা অনবরত চুইঙ্গগাম চাবায় স্বাভাবিক বাচ্চাদের তুলনায় তাদের মস্তিষ্ক ধীর কাজ করে।

ধূমপান

ধূমপান স্বাস্থ্যের ক্ষতি করে সেটা আমরা সবাই জানি। কিন্তু ধূমপান মস্তিষ্কের বুদ্ধি কমিয়ে দেয় সেটা কি জানি? সেন্ট্রাল মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে ধূমপান মস্তিষ্কের ধার কমিয়ে দেয়। অতিরিক্ত ধূমপান করলে চিন্তাশক্তি লোপ পেতে থাকে। মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ধূমপায়ীদের সিগেরেটের শেষ অংশ টান দেয়া থেকে বিরত থাকতে বলেছেন। কারণ এই অভ্যাসের কারণে বুদ্ধি লোপ পেতে থাকে।

মানসিক চাপ

অতিরিক্ত কোনকিছুই ভালো না। অতিরিক্ত মানসিক চাপের কারণে মস্তিষ্কের নিউরনে অতিরিক্ত চাপ পড়ে যার ফলে মস্তিষ্কের টিস্যু ক্ষতিগ্রস্থ হয় এবং ধীরে ধীরে আইকিউ শক্তি কমে যেতে থাকে। তাই মস্তিষ্কের সুস্থতার কথা ভেবে অতিরিক্ত মানসিক চাপ নেয়া থেকে বিরত থাকুন।

মস্তিষ্ক তার কার্যক্ষমতা হারায় কিছু অভ্যাসের কারণে। আমরা হয়তো না জেনেই এই কাজগুলো নিয়মিত করে থাকি। মস্তিষ্কের কার্যক্ষমতা ঠিক রাখতে কার্যক্ষমতা লোপ পায় এমন কাজগুলো করা থেকে বিরত থাকলে নিজেই এর সুফল পাবেন।favicon59

Leave a Reply