আন্তর্জাতিক রোবট অলিম্পিকে বাংলাদেশ

আন্তর্জাতিক রোবট অলিম্পিকে বাংলাদেশ

  • বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক

বাংলাদেশ তরুণ প্রজন্মের মাঝে বিজ্ঞান ও প্রযুক্তিতে নেতৃত্ব ও উদ্ভাবনের গুণাবলী গড়ে তুলতে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে বিভিন্ন দেশের স্কুল শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে প্রথম আন্তর্জাতিক রোবট অলিম্পিকস। এই আয়োজনে অংশ নিচ্ছে বাংলাদেশ। আগামী ১৬ জুলাই যুক্তরাষ্ট্রে শুরু হওয়া এই রোবট অলিম্পিকস আসরের আয়োজন করছে ‘ফার্স্ট গ্লোবাল’ (www.first.global)। মিডিয়াকম লিমিটেডের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, এতে অংশ নিচ্ছে এশিয়া, ইউরোপ, আফ্রিকা, দক্ষিণ আমেরিকাসহ ৬ মহাদেশের প্রায় ১৬৪টি দেশের তরুণ শিক্ষার্থীরা। যার মধ্যে চল্লিশটিরও বেশি দেশ এশিয়ার। বিশ্বের প্রতিটি শিশুর জন্যই প্রয়োজনীয় বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত বিষয়ে দক্ষতা অর্জনের সুযোগ তৈরি করে দিতে বহুদিন ধরে কাজ করে চলেছে ফার্স্ট গ্লোবাল। এসটিইএমের বিভিন্ন ক্ষেত্রে প্রতিভাবান তরুণদের শিক্ষিত করে তোলার মাধ্যমে সমগ্র বিশ্ব বিশেষ করে এশিয়ার অর্থনৈতিক অগ্রগতি ত্বরান্বিত করা সম্ভব।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যেহেতু ফার্স্ট গ্লোবালের উদ্দেশ্য বিজ্ঞান ও রোবটিকস শিক্ষার মাধ্যমে সত্যিকারের বৈশ্বিক জনগোষ্ঠী সৃষ্টি তাই নেপাল, বাংলাদেশ ও পাকিস্তানের মতো উন্নয়নশীল দেশকে ২০১৭ সালের ফার্স্ট গ্লোবাল চ্যালেঞ্জে অংশ নেয়ার জন্য বিশেষভাবে উসাহিত করা হয়েছে। ফার্স্ট গ্লোবাল চ্যালেঞ্জে অংশ নিতে যাওয়া বাংলাদেশ দলের সদস্যরা হলেন- সুজয় মাহমুদ (ম্যানগ্রোভ স্কুল), আজমান ইসলাম (হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল), আদ্রিয়ান দীপ মোহান্ত (হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুল), শাহ সাকীফ ইমাম (অস্ট্রেলিয়ান ইন্টারন্যাশনাল স্কুল), লালেহ-নাজ বার্গম্যান হোসেইন (সানবিমস স্কুল) এবং টিম ক্যাপ্টেন লাবিব তাজওয়ার রহমান (প্রাক্তন শিক্ষার্থী, একাডেমিয়া স্কুল ঢাকা)। এসব শিক্ষার্থীর মেন্টর হিসেবে রয়েছেন মোহাম্মদ শামস জাবের (টিম মেন্টর এবং প্রতিষ্ঠাতা, দ্য টেক একাডেমি) এবং শামসুল আরেফিন এরফান (টিম অ্যাসিস্ট্যান্ট মেন্টর)। প্রতিযোগিতায় অংশ নেয়া দলগুলোকে একটি রোবট তৈরি করতে হবে। যুক্তরাষ্ট্র থেকে আয়োজকদের পাঠানো রোবট-কিট ব্যবহার করে বর্তমানে বাংলাদেশ দল তাদের রোবট বানানোর শেষ মুহূর্তের কাজে নিয়োজিত রয়েছে।

সূত্র: ইত্তেফাকfavicon59-4

Sharing is caring!

Leave a Comment