কাজের চাপ সামাল দেওয়ার কৌশল

কাজের চাপ সামাল দেওয়ার কৌশল

দি প্রমিনেন্ট ফিচার ডেস্ক: সারাদিন কাজ করার পরও দেখা যায় হাতে অনেক কাজ অথচ তেমন সময় নেই! এমন সময় কাজও করতে ইচ্ছা করছে না। তবু কাজগুলো শেষ করতে হবে! এখন উপায়? চলুন জেনে নিই এইরকম কাজের চাপ সামলাতে কিছু কার্যকরী উপায়।

গুরুত্ব নির্ধারণ:
সারাদিনে অফিসে অনেক কাজ করলেও সব কাজের গুরুত্ব সমান নয়। গুরুত্ব অনুসারে কাজের তালিকা নির্ধারণ করতে হবে। যে কাজটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ সেটি আগে করতে হবে, তারপর পর্যায়ক্রমে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণগুলো। দিনের শুরু থেকে এভাবে কাজ করলে অনেক বেশি কাজ গুজিয়ে নেওয়া সম্ভব। তবে মনে রাখতে হবে যেকোন কাজ যেকোন সময় সামনে হাজির হতে পারে। তাৎক্ষণিক সেই কাজ করার জন্য সবসময় প্রস্তুত থাকতে হবে। এভাবে গুরুত্ব বুঝে কৌশলে কাজ করলে বাড়তি কাজ শেষ করতে হিমশিম খেতে হবে না।

হালকা ব্যায়াম করা:
অফিসে চেয়ারে বসে কাজ করলে যে ব্যায়াম করা যায় না, এমন ধারণা ঠিক না। কাজের ফাঁকে ফাঁকে চেয়ারে বসেই একটু হাত-পা নাড়াচাড়া করা যায়। চা-কফি খাওয়া কিংবা ডেস্কের বাইরে থেকে একটু হেটে আসা যায়। তাতে কাজের প্রতি মনোযোগী বাড়ে।

গল্প অথবা কিঞ্চিৎ আড্ডা:
অফিসের পুরোটা সময় কাজের মধ্যে ডুবে থাকলে কাজের প্রতি অনীহা চলে আসে। তাই কাজের ফাঁকে সহকর্মীদের সঙ্গে গল্প অথবা হালকা আড্ডা দেওয়া যেতে পারে। তবে কোন সিরিয়াস বিষয়ে নয়, হালকা কোন বিষয় নিয়ে কথা বলতে হবে। এতে কাজের চাপ কিছুটা কমবে, তাতে কাজ করতে বিরক্ত লাগবে না।

নিজের জন্য ভাবনা এবং বিশ্রাম:
সারাক্ষণ অফিসের কাজের কথা ভেবে অস্থির হওয়া ঠিক না। মাঝে মাঝে নিজেকে সময় দিতে হয়। বসে বসেই মেডিটেশন করে নেওয়া যায়, কয়েকমিনিট চোখ বন্ধ করে রেখে নিজেকে বিশ্রাম দেওয়া সম্ভব। নিজেকে বলুন, কাজগুলো আমি সহজেই করতে পারব। আত্মবিশ্বাস কাজের ক্লান্তি দূর করে গতি বাড়িয়ে দেয়। favicon

Leave a Reply