বন্যাদুর্গতদের পাশে ড্যাফোডিল শিক্ষার্থীরা

বন্যাদুর্গতদের পাশে ড্যাফোডিল শিক্ষার্থীরা

  • ক্যাম্পাস ডেস্ক

উত্তরবঙ্গের বন্যাদুর্গত এলাকায় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাবৃন্দ। “হার্ট ফর হিউম্যানিটি” প্রতিপাদ্যকে বিবেচনায় নিয়ে সম্প্রতি তারা দিনাজপুর, কুড়িগ্রাম ও নীলফামারি জেলার ৪০০০ পরিবারের মাঝে ঢেউ টিন, ছাগল, চাল, ডাল, সয়াবিন তেল, মুড়ি, চিড়া, বিস্কুট, গুড়, ওষুধ, দিয়াশলাই, মোমবাতি, রন্ধনকৃত খাবার ও  খাবার স্যালাইনসহ বিভিন্ন ত্রাণ সামগ্রী বিতরণ করেন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সরাসরি তত্ত্বাবধানে শিক্ষার্থী শিক্ষক ও কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত তিনটি স্বেচ্ছাসেবক ও গবেষক দল উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় ত্রাণসামগ্রী বিতরণ ও জরিপ কার্য পরিচালনা করে এবং বন্যাদূর্গতদের সাথে ঈদ উদযাপন করে। এসময় তারা ক্ষতিগ্রস্থদের মাঝে পূনর্বাসণ সামগ্রীও বিতরণ করে।

ত্রাণ বিতরণকারী ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী জাইম বিন তাজদিদ বলেন, সেমিস্টার ফাইনাল পরীক্ষা শেষ করে নিজের ঘরে না ফিরে অসহায় মানুষদের পাশে দাঁড়ানোটাই আমাদের কাছে বড় বলে মনে হয়েছে। তাই আমরা ছুটে এসেছি দিনাজপুরের এই দুর্গত এলাকায়।

অপর এক শিক্ষার্থী  ইশরাত জাহান রিতু বলেন, স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যার কবলে পড়েছে উত্তরবঙ্গের মানুষ। এ সময় দুর্গত মানুষের পাশে দাঁড়ানোটা আমাদের নৈতিক দায়িত্ব। তাছাড়া স্বেচ্ছাসেবামূলক কাজ তো সহশিক্ষা কার্যক্রমের অংশ। আমরা তাই বন্ধুরা মিলে ত্রাণ সংগ্রহ করে এই দুর্গত এলাকায় এসেছি বিতরণের জন্য।

বিশ্ববিদ্যালয়ের একটি গবেষক দল তথ্য সংগ্রহের জন্য এবং অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণের জন্য বন্যা কবলিত এলাকায় গমন করে এবং  দুর্গত এলাকায় অসহায় মানুষদের সাথে মিলেমিশে ঈদ উদযাপন করার পাশাপাশি পুনর্বাসনের জন্য কিছু পরিবারের মাঝে গৃহ নির্মাণ উপকরণ বিতরণসহ সাইকোস্যোস্যাল থেরাপিও দেয়।favicon59-4

Leave a Reply