‘বাংলাদেশে মাল্টিমিডিয়ার সুযোগ ও সম্ভাবনা’

‘বাংলাদেশে মাল্টিমিডিয়ার সুযোগ ও সম্ভাবনা’

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগের আয়োজনে ‘বাংলাদেশে মাল্টিমিডিয়ার সুযোগ ও সম্ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠক বৃহস্পতিবার (২০ জুন) বিশ্ববিদ্যালয়ের ব্যাঙ্কুয়েট হলে অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে দেশের শীর্ষস্থানীয় দশটি মাল্টিমিডিয়া প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা অংশগ্রহণ করেন এবং বাংলাদেশে মাল্টিমিডিয়া সেক্টরে ক্যারিয়ারের সুযোগ, সম্ভাবনা, চ্যালেঞ্জ ইত্যাদি নিয়ে নিজেদের মতামত তুলে ধরেন। প্রতিষ্ঠানগুলো হচ্ছে: চ্যানেল আই, মাভেরিক স্টুডিও, স্কেচ স্টুডিও, স্পিনফ, ক্রিয়েটিভ সার্কেল, ডট থ্রি প্রোডাকশন, স্কেচ অ্যাড, ম্যাজিক ল্যাম্প, আর অ্যান্ড বি ক্রিয়েটিভ স্টুডিও ও আভা থ্রিডি। এতে সভাপতিত্ব করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম এবং উদ্বোধনী বক্তব্য প্রদান করেন মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগের প্রধান ড. শেখ মুহাম্মদ আলায়ের। এছাড়াও উপ উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার, ক্যারিয়ার ডেভলপমেন্ট সেন্টারের পরিচালক আবু তাহের খানসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম বলেন, সময়ের সাথে সাথে চাকরির বাজার বদলে যাচ্ছে। নিত্য নতুন ক্ষেত্র তৈরি হচ্ছে। সেই বদলে যাওয়া বাজার চাহিদা অনুযায়ী আমরা কি উপযুক্ত মানবসম্পদ তৈরি করতে পারছি? সম্ভবত পারছি না। আর সে জন্যই বেকারত্ব বাড়ছে। এ অবস্থার থেকে উত্তরণের জন্য এখনই উদ্যোগ নেওয়া প্রয়োজন।

অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম আরো বলেন, প্রয়োজনে শিক্ষাক্রমকে নতুন করে ঢেলে সাজাতে হবে। এজন্য কোথায় কোথায় পরিবর্তন আনা প্রয়োজন সে ব্যাপারে শিল্প প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গ সুস্পষ্ট পরামর্শ দিতে পারেন। সেসব পরার্শ গ্রহণের জন্য আমরা মিলিত হয়েছি।

প্রসঙ্গত, প্রযুক্তির দ্রুত উৎকর্ষতার এই সময়ে আধুনিক বাজার চাহিদা অনুযায়ী দক্ষ মানবসম্পদ তৈরি করতে পারছে না শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। ফলে একদিকে যেমন বাড়ছে বেকারত্ব, অপরদিকে শিল্প প্রতিষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে বাড়ছে দূরত্ব। এসব সমস্যা কীভাবে সমাধান করা যায় সেই লক্ষ্যেই নিয়মিতভাবে বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের সঙ্গে গোলটেবিল আলোচনা করছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

Leave a Reply