আন্তর্জাতিক সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করলেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

আন্তর্জাতিক সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করলেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম মালয়েশিয়ায় অনুষ্ঠিত ‘সেকন্ড ইন্টারন্যাশনাল সামিট অন এমপ্লয়াবিলিটি অ্যান্ড সফট স্কিলস (আইএসইএসএস ২০১৮)’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেছেন। গত ৬ ও ৭ আগস্ট মালয়েশিয়ার বাঙ্গিতে অবস্থিত এভিনিউ গ্র্যান্ড হোটেলে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। ‘স্নাতকদের পোশাদারিত্ব ও কর্মদক্ষতা উন্নয়ন’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে ইউনিভার্সিটি সেইন্স মালয়েশিয়া (ইউএসআইএম) ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে।

শিক্ষার্থীদের চিন্তার দক্ষতা, আন্তঃদক্ষতা, ব্যক্তিত্বের দক্ষতা, যোগাযোগ দক্ষতা ইত্যাদির অভাব পূরণে নতুন নতুন শিক্ষা উপকরণ ও শিক্ষা পদ্ধতির উদ্ভাবনের উদ্দেশে এ সম্মেলনের আয়োজন করা হয়। শিক্ষার্থীদের চিরাচরিত শিক্ষণ পদ্ধতি ও মানসিকতার বিপরীতে এই চ্যালেঞ্জগুলো মোকবাবেলার জন্য নতুন শিক্ষা উপকরণ ও প্রশিক্ষকদের পেডাগগি উদ্ভাবন করাও এ সম্মেলনের অন্যতম উদ্দেশ্য।

অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম তাঁর উপস্থাপতি প্রবন্ধে বলেন, তিনিটি ধাপের মাধ্যমে একজন মানুষ পরিপূর্ণ মানুষ হয়ে উঠতে পারে। ধাপ তিনটি হচ্ছে: ১. নিজেকে জানা ২. এানুষের মস্তিষ্ক কীভাবে কাজ করে এবং ৩. একজন শিক্ষকের কীভাবে ক্লাস নেয়া উচিত?

সম্মেলনের সহযোগী আয়োজক হিসেবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্যের নেতৃত্বে ৫জন শিক্ষক ও ২জন প্রশাসনিক কর্মকর্তা এই সম্মেলনে অংশগ্রহণ করেন। সম্মেলনে তাঁরা মোট পাঁচটি প্রবন্ধ উপস্থাপন করেন। তাঁদের প্রবন্ধের ভূয়সী প্রশংসা করেন সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক রোজহান।

Leave a Reply