ওয়ালটন শিল্প কারখানা পরির্দশনে ড্যাফোডিল শিক্ষার্থীরা

ওয়ালটন শিল্প কারখানা পরির্দশনে ড্যাফোডিল শিক্ষার্থীরা

  • ক্যাম্পাস ডেস্ক

গাজীপুরের চন্দ্রায় অবস্থিত ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড পরিদর্শনে গিয়েছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনোভেশন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ বিভাগের ৪০জন শিক্ষার্থী ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। গত ৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খানের নেতৃত্বে তাঁরা এই শিল্প কারখানা পরির্দশনে যান।

ইনোভেশন অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ বিভাগের শিক্ষার্থীরা তাদের কোর্সের অংশ হিসেবে প্রতি সেমিস্টারেই বিভিন্ন শিল্প কারখানা পরির্দশন করেন। এ পর্যায়ে শিক্ষার্থীরা ওয়ালটন গ্রুপের ১৩ কিলোমিটারব্যাপী বিস্তৃত বিশাল শিল্পাঞ্চল ঘুরে দেখেন এবং উচ্চ প্রযুক্তিসম্পন্ন পণ্য উৎপাদন প্রক্রিয়ার প্রত্যক্ষ অভিজ্ঞতা লাভ করেন। এখানে ওয়ালটনের দক্ষ কর্মীরা কীভাবে আন্তর্জাতিক মান বজায় রেখে পণ্য উৎপাদন করছেন, সে বিষয়েও চাক্ষুষ জ্ঞান অর্জন করেন শিক্ষার্থীরা। ওয়ালটনের জনপ্রিয় পণ্যসমূহ যেমন টেলিভিশন, ল্যাপটপ, এসি, ফ্রিজ, রিমোট, কমপ্রেশার ইত্যাদি উৎপাদন করতে যেসব উচ্চক্ষমতাসম্পন্ন যন্ত্রপাতি ব্যবহার করা হয় সেসব যন্ত্রপাতির ব্যবহারবিধিও শিক্ষার্থীদের বুঝিয়ে দেন ওয়ালটনের কর্মীরা। এছাড়াও ওয়ালটনের কর্মীরা একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে ওয়ালটনের অন্যান্য উৎপাদন প্রক্রিয়া ও বাংলাদেশে প্রযুক্তি ব্যবসার বিভিন্ন দিক সম্পর্কে শিক্ষার্থীদেরকে ধারনা দেন।

শিল্প কারখানা পরিদর্শন সম্পর্কে ড. মো. সবুর খান বলেন, এ ধরনের শিল্প কারখানা পরিদর্শনের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে তত্ত্বীয় জ্ঞান ও ব্যবহারিক জ্ঞানের সমন্বয় ঘটে। এতে করে পাঠ্যপুস্তকের লব্ধ জ্ঞান পূর্ণতা পায়। তরুণ শিক্ষার্থীদের মনে উদ্যোক্তা হওয়ার বাসনা প্রতিষ্ঠিত হয়। ভবিষ্যতেও এ ধরনের শিল্প কারখানা পরিদর্শন অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।  

Leave a Reply