ড্যাফোডিলে চালু হতে যাচ্ছে ‘এসএমই ডিপ্লোমা কোর্স’

ড্যাফোডিলে চালু হতে যাচ্ছে ‘এসএমই ডিপ্লোমা কোর্স’

  • ক্যাম্পাস ডেস্ক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি ও বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশনের (বিসিক) সম্মিলিত উদ্যোগে ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্পের সহায়তায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে চালু হতে যাচ্ছে এসএমই ডিপ্লোমা কোর্স। আজ শনিবার (৯ মার্চ) রাজধানীর গুলাশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে এ কোর্সটির উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য সেলিমা আহমেদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, শিল্প মন্ত্রণালয়ে সচিব মো. আব্দুল হালিম, ইউরোপিও ইউনিয়ন বাংলাদেশের ফার্স্ট সেক্রেটারি ম্যানফ্রিড ফেমহোলজ, বাংলাদেশ ফেডারেশন অব উইমেন এন্ট্রাপ্রেনার্সের সভাপতি রোকিয়া আফজাল রহমান এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়াম্যান ড. মো. সবুর খান। বিসিকের চেয়ারম্যান মোস্তাক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন প্রিজম প্রকল্পের পরিচালক ও শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মাহবুবুর রহমান, প্রিজম প্রকল্পের টিম লিডার আলী সাবেত, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ক্যারিয়ার ডেভলপমেন্ট সেন্টারের (সিডিসি) পরিচালক আবু তাহের খান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে সেলিমা আহমেদ বলেন, আমাদের গ্রামে গঞ্জে শহরে প্রচুর ক্ষুদ্র উদ্যোক্তা রয়েেেছ। তাদের অনেককে খুব কাছ থেকে দেখার অভিজ্ঞতা হয়েছে। তাদের কোনো ব্যবসায় পরিকল্পনা নেই, মার্কেটিং জ্ঞান নেই, উৎপাদন ধারনা নেই, ঝুঁকি মোকাবেলার জ্ঞান নেই। শুধু স্বপ্ন, ভালোবাসা আর পরিশ্রমের উপর ভর করে তারা উদ্যোক্তা হয়েছেন। এই অদম্য উদ্যোক্তাদের যদি স্বল্পমেয়াদী প্রশিক্ষণ দেয়া যায় কিংবা কোনো কোর্স করানো যায় তবে তারা খুব দ্রুত সফল উদ্যোক্তায় পরিণত হবেন। ড্যাফোডিলের এই এসএমই ডিপ্লোমা কোর্স নবীন উদ্যোক্তাদেরকে দক্ষ ও প্রশিক্ষিত করে তুলবে। এসময় তিনি কোর্সটি চালু করার জন্য উদ্যোক্তা তিন প্রতিষ্ঠানকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান।

সেলিমা আহমেদ আরো বলেন, ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যাংকঋণ পেতে অনেক জটিল প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। গ্যারান্টর হওয়ার জন্যও দীর্ঘপ্রক্রিয়া অনুসরণ করতে হয়। এসব কারণে বেশির ভাগ উদ্যোক্তা ব্যাংকঋণ থেকে বঞ্চিত হোন। এসব প্রক্রিয়া আরও সহজ করা উচিত বলে মনে করেন সেলিমা আহমেদ। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করার ঘোষণা দিয়েছেন। সেই লক্ষ্য পূরণ করতে হলে দেশে প্রচুর উদ্যোক্তা তৈরি করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, বাংলাদেশে ক্ষুদ্র উদ্যোক্তারা নিজেদের পরিশ্রমে সফল হচ্ছেন। বিশেষ করে নারী উদ্যোক্তাদের সাফল্য ঈর্ষণীয়। এই অদম্য উদ্যোক্তারা তেমন কোনো প্রশিক্ষণ পান না। তাদের জন্য এই এসএমই ডিপ্লোমা কোর্স বিশেষভাবে সহায়ক হবে। কোর্সটি চালু করার জন্য তিনি ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়সহ অপর উদ্যোক্তা প্রতিষ্ঠানগুলোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ফজলে কবির বলেন, আমাদের দেশে এসএমই শিল্প উন্নয়ন হার মাত্র ১০ শতাংশ। অপরদিকে বৃহৎ শিল্প উন্নয়নের হার ১৩ শতাংশ। অথচ বিশ্বের যেসব দেশে অর্থনীতিতে দ্রুত উন্নতি করেছে, তাদের এসএমই শিল্প উন্নয়ন হার বেশি ছিল। বাংলাদেশ তাই ক্ষুদ্র উদ্যোক্তা উন্নয়নের দিকে মনোযোগী হচ্ছে। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক অনেক উদ্যোগ গ্রহণ করেছে। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে এই ডিপ্লোমা কোর্স চালু করা সেসব উদ্যোগেরই অংশ বলে জানান তিনি।

উল্লেখ্য, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হতে যাওয়া এই এসএমই ডিপ্লোমা কোর্সের মেয়াদ হবে ৬ মাস। এইচএসসি উত্তীর্ণ যেকোনো শিক্ষার্থী এই কোর্সে ভর্তি হতে পারবেন।

Leave a Reply