তথ্যপ্রযুক্তি পেশাকে আকর্ষণীয় করতে সিসকোর উদ্যোগ

তথ্যপ্রযুক্তি পেশাকে আকর্ষণীয় করতে সিসকোর উদ্যোগ

  • ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

সিসকো নেটওয়ার্কিং একাডেমী ও সিলিকন ভ্যালী কমিউনিটি ফাউন্ডেশনের সহায়তায়  সারা দেশের শিক্ষার্থীদের মাঝে  নেটওয়ার্কিং ও তথ্যযোগাযোগ প্রযুক্তি পেশাকে অধিকতর আকর্ষনীয় ও জনপ্রিয় করার লক্ষ্যে আজ (১২ জুলাই) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে “শিক্ষার্থীদের মাঝে  নেটওয়ার্কিং ও তথ্যযোগাযোগ প্রযুক্তি পেশাকে অধিকতর আকর্ষনীয়করণ প্রকল্প” উদ্বোধন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম প্রধান অতিথি হিসেবে এ প্রকল্পের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. প্রকৌশলী এ কে এম ফজলুল হক, ড. মোস্তফা কামাল, মমিনুল হক মজুমদার, মোহাম্মদ ইমরান হোসেন ও উপ-পরিচালক মো. নাদির বিন আলী প্রমূখ।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সিসকো নেটওয়ার্কিং একাডেমির সহায়তায় এ প্রকল্পের মাধ্যমে বিপুল সংখ্যক শিক্ষার্থী এবং আইসিটি ও নেটওয়ার্কিং খাতের নির্বাচিত বেশকিছু পেশাদারদের প্রশিক্ষণের মাধ্যমে উন্নত ও আকর্ষণীয় ক্যারিয়ার গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করেছে। এ প্রকল্পের মূল লক্ষ্য হলো দেশের প্রত্যন্ত এলাকার শিক্ষার্থীদের আইসিটি ও নেটওয়ার্কিং বিষয়ে সচেতনতা ও কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি করা।

বিশ্বখ্যাত নেটওয়ার্কিং একাডেমী ‘সিসকো’ডিজিটাল বাংলাদেশের  কার্যক্রমসমূহে সক্রিয় সহযোগিতা ও নীতিগত সহায়তা প্রদান করে আসছে। গত কয়েক বছর যাবৎ ‘সিসকো নেটওয়ার্কিং একাডেমী’ বাংলাদেশে তাদের সহযোগী প্রতিষ্ঠান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাধ্যমে বিপুল সংখ্যক নেটওয়ার্ক পেশাজীবি সৃষ্টিতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে আসছে। তারপরও প্রত্যন্ত এলাকার বিশাল জনগোষ্ঠী এখনও তথ্যযোগাযোগ প্রযুক্তি শিক্ষার সুবিধা থেকে বঞ্চিত। পণ্য, প্রযুক্তি, প্রশিক্ষক ও অর্থসহায়তার মাধ্যমে সিসকো এবং সিসকো ফাউন্ডেশন এ বিশাল জনগোষ্ঠীকে প্রশিক্ষিত পেশাজীবি হিসেবে গড়ে তুলতে এ উদ্যোগ গ্রহণ করেছে।

বর্তমান বিশ্বে বাংলাদেশ আইসিটিখাতের দ্রুত বর্ধনশীল সম্ভাবনাময় একটি দেশ।  ‘ডিজিটাল বাংলাদেশ’ শব্দটি হলো তার মূল গুঞ্জন।  এ প্রকল্পের মাধ্যমে সিসকো নেটওয়ার্ক একাডেমী আমাদের দেশে আইসিটি ও তার নেটওয়াকিং খাতের দক্ষ পেশাজীবির অভাব পূরন করার মাধ্যমে “ডিজিটাল বাংলাদেশ এবং রূপকল্প ২০২১” এর স্বপ্ন বাস্তবায়নে গুরুত্বপূর্ন ভূমকা পালন করবে।

Leave a Reply