নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে আইটি উৎসব

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে আইটি উৎসব

  • ক্যাম্পাস ডেস্ক

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আয়োজনে তিন দিনব্যাপী তথ্যপ্রযুক্তি উৎসব অনুষ্ঠিত হয়েছে। গত ২৮ অক্টোবর শুরু হওয়া উৎসবে প্রজেক্ট শোকেসিং, রোবটিক্স, প্রোগ্রামিং ও গেমিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

রোবটিক্স প্রতিযোগিতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৯৫টি দল অংশ নেয়। বিজয়ী দলকে ২৫ হাজার টাকা এবং দ্বিতীয় স্থান অধিকারী দলকে ১৫ হাজার টাকা পুরস্কার দেওয়া হয়। প্রতিযোগিতায় বিজয়ী হয় ‘ডুয়েট রোবো এক্সপ্রেস’। প্রজেক্ট শোকেসিংয়ে আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনফিনিটি দল বিজয়ী হয়। দ্বিতীয় হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ডিইউ ট্রিকু এট্রা’ এবং তৃতীয় স্থান অর্জন কের নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ‘টিম স্পার্ক’ দল।

প্রোগ্রামিং প্রতিযোগিতায় ১১৯টি দল অংশ নেয়। এতে প্রতিযোগীদের ৯টি সমস্যার সমাধান করতে হয়। এতে বিজয়ী হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ডিইউ সেন্সরড’ দল। দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে ‘লল’ ও ‘বুয়েট অমিনিট্র্রিক্স’। বিজয়ীরা যথাক্রমে ৩০ হাজার, ২০ হাজার ও ১০ হাজার টাকা পুরস্কার পায়। সাইবার অ্যাথলেটিকে ৭টি গেম লিগ অব লেজেন্ডস, ডোটা ২, সিএস গো ২, স্ট্রিট ফাইটার, ফিফা, কল অব ডিউটি ৪ এবং এনএফএস নিয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বিজয়ীদের প্রায় দেড় লাখ টাকা অর্থপুরস্কারের পাশাপাশি এএমডি গ্রাফিক্স কার্ড, কম্পিউটার, মনিটর, হুয়াই ট্যাবলেট, থ্রিজি মডেম রাউটার এবং পাওয়ার ব্যাংক প্রভৃতি দেওয়া হয়। এতে ২০০টি দল অংশ নেয়।

গত ২৮ অক্টোবর শুরু হওয়া তিন দিনের এ প্রতিযোগিতার সমাপনী আয়োজনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ, নাহিম রাজ্জাক এমপি, উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম প্রমুখ।favicon59-4

Leave a Reply