রোবটিক্স প্রতিযোগিতা : সেরা সাত পেল পুরস্কার

রোবটিক্স প্রতিযোগিতা : সেরা সাত পেল পুরস্কার

  • ক্যাম্পাস ডেস্ক

মিরপুর সেনানিবাসে মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) আন্তঃবিশ্ববিদ্যালয় জাতীয় রোবটিক্স প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় সাত ক্যাটাগরির সেরা সাত ব্যক্তি ও দলকে পুরস্কার দেয়া হয়েছে।

শনিবার ‘রোবলিউশন ২০১৭’ নামের প্রতিযোগিতায় সাতটি ক্যাটাগরিতে দেশের ৩৭টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের শোকেসিং করেন। এটি এমআইএসটিতে অনুষ্ঠিত দ্বিতীয় রোবটিক্স প্রতিযোগিতা।

প্রতিযোগিতায় ১ হাজার ৩০০ শিক্ষার্থী অংশ নেয়। সাতটি ক্যাটাগরির বিজয়ীরা হলেন- লাইনফলোয়ার রেসিংয়ে ডুয়েট নিউট্রিনো আলফা, ডুয়েট; ব্যাটেল অব বোটসে ইনভিন্সিবল এমআইএসটি, সলিড ওয়ার্কস ডিজাইনে এমআইএসটির ফারহান হাসিন আলম, প্রজেক্ট শো কেসিংয়ে টিম স্পার্ক, পোস্টার উপস্থাপনা অবস্ট্রাকল ডিটেক্টর ফর ব্লাইন্ড পিপল ইউদ লো কস্টে বুয়েট, কোয়াড কপ্টার চ্যালেঞ্জে আহসানুল্লাহ ইন্সটিটিউট অব টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল ট্রেনিং ও রুবিকস কিউবে হুমায়ুন কবির রাসেল চ্যাম্পিয়ন হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথির বক্তব্যে বলেন, রোবলিউশন বিজ্ঞানমনা যুবকদের একটি প্লাটফর্ম, এখানে তারা দক্ষতার প্রয়োগ করবে। দেশের বিজ্ঞান ও রোবোটিক্সে আগ্রহী শিক্ষার্থীদের সবচেয়ে বড় মিলনস্থলও এই রোবলিউশন। এ প্রতিযোগিতার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়তে প্রকৌশলীদের মাঝে সেতুবন্ধ তৈরির সুযোগ রয়েছে। তিনি বলেন, বর্তমান গতিশীল বিশ্বে আরও গতি সঞ্চার করেছে এ রোবট। প্রযুক্তি আমাদের আগুন জ্বালানো থেকে মঙ্গলগ্রহে থাকার সম্ভাবনা তৈরি করেছে। গতানুগতিক চিন্তা থেকে বেরিয়ে এসে নতুনকে গ্রহণের অনুপ্রেরণা দিতে পারে রোবটিক্স।

বিশেষ অতিথি ছিলেন প্রথম আলোর ইয়ুথ প্রোগ্রাম কো-অর্ডিনেটর ও বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক মুনির হাসান। এ ছাড়া এমআইএসটির কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. আবুল খায়ের, ইইসিই বিভাগের প্রধান গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ হোচ্ছাম-ই-হায়দার, বিএএফ ও অন্যান্য বিভাগীয় প্রধান। পরে সাতটি ক্যাটাগরিতে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।favicon59-4

Leave a Reply