একাদশে ভর্তি : আবেদনের সময় ৯ থেকে ২৬ মে

একাদশে ভর্তি : আবেদনের সময় ৯ থেকে ২৬ মে

  • ক্যাম্পাস ডেস্ক

একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি আবেদন শুরু হবে ৯ মে, তা চলবে ২৬ মে পর্যন্ত। অনলাইনে www.xiclassadmission.gov.bd এই ওয়েবসাইটের পাশাপাশি টেলিটক মোবাইল থেকে এসএমএস করেও আবেদন করা যাবে। অনলাইনে ফি লাগবে ১৫০ টাকা। আর এসএমএসে প্রতি কলেজের জন্য ফি লাগবে ১২০ টাকা। শিক্ষার্থীদের মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজ নির্বাচন করে দেবে শিক্ষা বোর্ডগুলো। এসব বিধান রেখেই গতকাল রবিবার ২০১৭-১৮ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

তবে আবেদনের বিস্তারিত তথ্য নিজ নিজ শিক্ষা বোর্ডসমূহকে প্রকাশ করতে বলা হয়েছে। আর কোন কলেজে ভর্তিতে কত জিপিএ লাগবে তা ঠিক করবে কলেজ কর্তৃপক্ষ।

নীতিমালায় বলা হয়েছে, যারা ফল পুনর্নিরীক্ষার আবেদন করেছে তাদেরও নির্দিষ্ট সময়েই আবেদন করতে হবে।   যাদের ফল পরিবর্তন হবে তারা ৩০ থেকে ৩১ মে পর্যন্ত আবেদন করতে পারবে। ৫ জুন প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। ৬ থেকে ৮ জুন পর্যন্ত নির্বাচিত শিক্ষার্থীদের এসএমএসের মাধ্যমে কলেজ নিশ্চয়ন করতে হবে। এরপর মাইগ্রেশনের আবেদন এবং নতুন আবেদন করা যাবে ৯ থেকে ১০ জুন। ১৩ জুন দ্বিতীয় পর্যায়ের ফল দেওয়া হবে। তাদের ১৪ ও ১৫ জুন কলেজ নিশ্চয়ন করতে হবে। এরপর আবার মাইগ্রেশন ও নতুন আবেদন করা যাবে ১৬ ও ১৭ জুন। তৃতীয় পর্যায়ে ফল প্রকাশ করা হবে ১৮ জুন। তাদের কলেজ নিশ্চয়ন করতে হবে  ১৯ জুন। ২০ থেকে ২২ জুন এবং ২৮ থেকে ২৯ জুন দুই দফায় শিক্ষার্থীদের ভর্তি হতে হবে। ক্লাস শুরু হবে ১ জুলাই।

জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে সর্বমোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হবে। এ ছাড়া বিজ্ঞান বিভাগে সমান জিপিএ প্রাপ্তদের সাধারণ গণিত, উচ্চতর গণিত, জীববিজ্ঞান এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে ইংরেজি, গণিত ও বাংলায় অর্জিত গ্রেড পয়েন্ট বিবেচনা করা হবে।

গত বৃহস্পতিবার এসএসসি ও সমমানের ফল প্রকাশিত হয়। এবার ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন শিক্ষার্থী পাস করেছে। যাদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে এক লাখ চার হাজার ৭৬১ জন। এ বছর উত্তীর্ণরা ছাড়াও ২০১৫ ও ২০১৬ সালে মাধ্যমিক পাস করা শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে।favicon59-4

Leave a Reply