‘গতানুগতিক ধারার ক্লাস থেকে বেরিয়ে আসতে হবে’

‘গতানুগতিক ধারার ক্লাস থেকে বেরিয়ে আসতে হবে’

  • ক্যাম্পাস ডেস্ক

গতানুগতিক ধারার ক্লাস থেকে বেরিয়ে আসতে হবে এবং ছাত্র-শিক্ষক সম্পর্ককে আরও সুদৃঢ় করতে হবে বলে মন্তব্য করেছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান। তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, যুগ যুগ ধরে চলে আসা চিরাচরিত নিয়মের পাঠদান পদ্ধতি থেকে বেরিয়ে আসা উচিত এবং একইসঙ্গে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, মুখ বুজে ক্লাসে বসে থেকে শিক্ষকের লেকচার গলাধকরণের সংস্কৃতি থেকে আসা প্রয়োজন।

আজ রোববার (২৮ মে) সকাল সাড়ে ৯টায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যাংকুয়েট হলে অনুষ্ঠিত ‘আর্ট অব লিভিং’ কোর্সের ক্লাস পরিচালনা করতে গিয়ে মো. সবুর খান এসব কথা বলেন। ক্লাসে আর্ট অব লিভিং কোর্সের অন্তর্গত বিভিন্ন বিভাগের প্রায় ১৫০ জন শিক্ষার্থীসহ স্টুডেন্টস অ্যাফেয়ার্সের পরিচালক সৈয়দ মিজানুর রহমান, এইচআরডিআইএর পরিচালক ড. ফরিদ এ সোবহানী এবং আর্ট অব লিভিং কোর্সের ১৭জন শিক্ষক উপস্থিত ছিলেন।
ক্লাস পরিচালনার সময় মো. সবুর খান আরও বলেন, শিক্ষা মানে শুধু সার্টিফিকেট অর্জন নয়। শিক্ষা মানে নীতি-নৈতিকতা ও মূল্যবোসম্পন্ন মানুষ হওয়া। এজন্য হাসিমুখে কুশল বিনিময় করা থেকে শুরু করে সব ধরনের ইতিবাচক আচার-আচরণও শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিখতে হয়। এসময় তিনি শিক্ষার্থীদেরকে দক্ষতা বাড়ানোর পরামর্শ দিয়ে বলেন, ছাত্র অস্থাতেই নিজের প্রেজেন্টেশন স্কিল বাড়াতে হবে।

এরপর শিক্ষকদের উদ্দেশ্যে মো. সবুর খান বলেন, ক্লাসের পাঠদান পদ্ধতি হওয়া উচিত ছাত্র-শিক্ষক মিথষ্ক্রিয়ার ভিত্তিতে। কোনোভাবেই শিক্ষার্থীর প্রশ্নে বিরক্ত হওয়া উচিত নয়। তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ উত্থাপন করাও উচিত নয়। আনন্দময় পরিবেশের মধ্য দিয়ে শিক্ষার্থীদেরকে পাঠদান করা উচিত।favicon59-4

Leave a Reply