ইরানের চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের মিনহাজ

ইরানের চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের মিনহাজ

  • ক্যাম্পাস ডেস্ক

ইরানের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব ‘৩৫তম ফজর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল-২০১৭’তে যোগ দিয়েছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগের (এমসিটি) শিক্ষার্থী সৈয়দ মিনহাজ হোসেন। গত ১৯ এপ্রিল ইরানের তেহরান শহরে শুরু হওয়া এ চলচ্চিত্র উৎসব শেষ হবে ২৮ এপ্রিল, ২০১৭। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের বৃত্তি প্রোগ্রাম ‘ট্যালেন্ট ক্যাম্পাস’ এর আওতায় মিনহাজ এ উৎসবে যোগ দিয়েছেন। বৃত্তির অংশ হিসেবে তিনি বিমান ভাড়াসহ ইরানে থাকা-খাওয়া ও অভ্যন্তরীণ যাতায়াত ভাড়া পেয়েছেন। এছাড়া ইরানের খ্যাতনামা চলচ্চিত্র প্রতিষ্ঠানে মাস্টার্স ক্লাস ও কর্মশালায় অংশ গ্রহণের সুযোগ পাবেন সৈয়দ মিনহাজ।

চলচ্চিত্র উৎসবের ‘ট্যালেন্ট ক্যাম্পাস’ বৃত্তির প্রধান উদ্দেশ্য হচ্ছে, ইরানের চলচ্চিত্র উন্নয়ন ও নতুন ধারার চলচ্চিত্রের সঙ্গে বিশ্বের তরুণ চলচ্চিত্রকারদের পরিচয় ঘটানো।

৩৫তম ফজর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল (এফআইএফএফ) এমন একটি অনুষ্ঠান যেখানে বিভিন্ন দেশের সংস্কৃতি বিনিময় করা হয় এবং ইরানের ও আন্তর্জাতিকভাবে প্রসংশিত চলচ্চিত্র প্রদর্শন করা হয়। প্রতিবছর খ্যাতনামা চলচ্চিত্র পরিচালকদের পাশাপাশি নবীন চলচ্চিত্র পরিচালকরা তাদের নির্মিত চলচ্চিত্র এই উৎসবে প্রদর্শন করেন। এবারের ৩৫তম এফআইএফএফ উৎসব তত্ত্বাবধান করছেন ইরানের স্বনামধন্য চলচ্চিত্র নির্মাতা রেজা মিরকারিমি।favicon59-4

Leave a Reply