বিমান বাহিনিতে চাকরির সুযোগ

বিমান বাহিনিতে চাকরির সুযোগ

  • ক্যারিয়ার ডেস্ক

ফ্লাইট ক্যাডেট হিসেবে ‘এয়ার ডিফেন্স উইপন কন্ট্রোলার’, ‘এয়ার ট্রাফিক কন্ট্রোল’, ‘মেটিয়রলজি’, ‘লিগ্যাল’ ও ‘শিক্ষা’ ক্ষেত্রের বিভিন্ন পদে নিয়োগ দেবে বিমানবাহিনী।

শিক্ষাগত যোগ্যতা
এয়ার ডিফেন্স উইপন কন্ট্রোলার, এয়ার ট্রাফিক কন্ট্রোল [এটিসি] এবং মেটিয়রলজি : এসব পদে আবেদন করার জন্য প্রার্থীকে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে নূ্যনতম বিভাগ বা শ্রেণিসহ গণিত ও পদার্থবিজ্ঞানসহ বিএসসি পাস হতে হবে।

লিগ্যাল : পদটিতে আবেদনের জন্য আইন বিষয়ে দ্বিতীয় বিভাগ বা শ্রেণিসহ স্নাতক [এলএলবি] ডিগ্রিধারী হতে হবে।

শিক্ষা : এই পদের জন্য প্রার্থীকে যে কোনো প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় থেকে কেবল নারী প্রার্থীর জন্য ‘কাউন্সেলিং মনোবিজ্ঞান’ এবং নারী ও পুরুষ উভয় প্রার্থীর জন্য পদার্থবিজ্ঞান বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর পাস হতে হবে। এ ছাড়া শিক্ষাজীবনের সব ক্ষেত্রে অন্তত দ্বিতীয় বিভাগ বা নূ্যনতম সিজিপিএ ২.৭৫ থাকতে হবে।

শারীরিক যোগ্যতা
পুরুষ : পুরুষ প্রার্থীর উচ্চতা হতে হবে কমপক্ষে ৬৪ ইঞ্চি বা পাঁচ ফুট চার ইঞ্চি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি।

নারী : নারী প্রার্থীর ক্ষেত্রে উচ্চতা হতে হবে কমপক্ষে ৬২ ইঞ্চি অথবা পাঁচ ফুট দুই ইঞ্চি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি।

এ ছাড়া পুরুষ ও নারী উভয় প্রার্থীর ওজন নির্ধারণ করা হবে বয়স ও উচ্চতা অনুযায়ী। চোখের দৃষ্টি হতে হবে ৬/৬ বা নিয়ম অনুযায়ী।

আবেদন প্রক্রিয়া
বলে রাখা ভালো, প্রার্থীর বয়স ১ জুলাই ২০১৭ তারিখের হিসাবে অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে।

আগ্রহী প্রার্থীরা বিমানবাহিনীর www.joinbangladeshairforce.mil.bd – এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। এ ছাড়া আবেদন সংক্রান্ত বিস্তারিত জানা যাবে এই সাইটে। চাইলে কেউ এই ঠিকানায়ও যোগাযোগ করতে পারেন- বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরনো বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা। বিশেষ প্রয়োজনে ফোনে যোগাযোগ করতে ডায়াল করুন এই নম্বরে: ০২৫৫০৬০০০০। তবে ফোন করতে হবে সকাল ৯টা থেকে দুপুর ২টার মধ্যে।favicon59-4

Leave a Reply